রূপপুর এনপিপির এসজি টিউবের ফিডিং সম্পন্ন

বিবিধ, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 12:59:04

রূপপুর পারমাণু বিদ্যুৎ প্রকল্পের জন্য প্রথম বাষ্প জেনারেটরে এসজি টিউবের ফিডিং কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পটির দুই ইউনিটের প্রতিটিতে ৪টি করে জেনারেটর থাকবে। রাশিয়ায় ‘এইএম টেকনোলজি’-র ভলগাদন্সক শাখায় এর ফিডিং সম্পন্ন হয়েছে জানা গেছে।

তাপ বিনিময়ের কাজে আবশ্যক ১৪ মিটার দীর্ঘ, ৪ মিটারের অধিক ব্যাসের জেনারেটরটির ওজন সাড়ে ৩’শ টন। স্টিম জেনারেটর ভেসেলের ভিতর ‘টিউব বান্ডেল’ সহ অন্যান্য অংশের স্থাপনের কাজে বিশেষজ্ঞদের সময় লেগেছে ২২ দিন। ১১হাজার কয়েলের সমন্বয়ে তৈরি হয়েছে টিউব বান্ডেল।

বিশেষজ্ঞরা স্টেইনলেস স্টিলের তৈরি টিউব থেকে বিভিন্ন মাপের কয়েল তৈরি করেন। এগুলোর কাটিং, গ্রাইন্ডিং ও যাবতীয় পরীক্ষা সম্পন্ন হবার পর একটি বিশেষ নকশা অনুযায়ী এগুলো সাজানো হয়। টিউবের মুখগুলো সংযুক্ত করা হয় ‘প্রাইমারী কালেক্টর’-এর সঙ্গে। পরবর্তী ধাপে বাষ্প জেনারেটরের তলদেশে ওয়েল্ডিং করা হবে। হাইড্রোলিক এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে এটির ওপর, যার মধ্যে এসজি টিউবের এডি কারেন্ট কয়েল টেস্টিংও অন্তর্ভুক্ত।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের যন্ত্রনির্মাণ শাখা এটমএনার্গোমাশ’র একটি অংশ এইএম টেকনোলজি। রূপপুর প্রকল্পে রিয়্যাক্টর কমপার্টমেন্টের জন্য সকল যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি সরবরাহ করছে এটমএনার্গোমাশ। রুশ নকশা অনুযায়ী, নির্মানাধীন রূপপুর প্রকল্পে প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১১২০০ রিয়্যাক্টর।

এ সম্পর্কিত আরও খবর