ভিন্ন প্রেক্ষাপটে বুধবার শুরু হচ্ছে বাজেট অধিবেশন

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 12:30:16

করোনা মহামারির মধ্যই সম্পূর্ণ ভিন্ন প্রেক্ষাপটে শুরু হচ্ছে এবারের বাজেট অধিবেশন। বুধবার (১০ জুন) বিকেল ৫টায় স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হবে একাদশ সংসদের ৮ম অধিবেশন বা বাজেট অধিবেশন।

বিশ্বব্যাপী করোনা মহামারিতে বাংলাদেশও বিপর্যস্ত। সেই মহামারির আঁচ সংসদের বাজেট অধিবেশনেও। তাই এবার সম্পূর্ণ নতুনভাবে সাজিয়ে বাজেট অধিবেশন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সংসদ সচিবালয়। এবার অনেক কিছুতেই থাকছে বিধি নিষেধ ও কড়াকড়ি।

প্রথম বারের মতো সংসদে বসে বাজেট অধিবেশন কাভার করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে গণমাধ্যমকর্মীরা। এছাড়া প্রতিবছরই বাজেট উত্থাপনের দিন বিভিন্ন দেশের কূটনীতিকগণ, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এই বাজেট প্রত্যেক্ষ করার জন্য আমন্ত্রণ পেয়ে থাকেন এবার সেটিও বন্ধ রাখা হয়েছে।

তাছাড়া বাজেট অধিবেশনকে ঘিরে সংসদে আলাদা একটা সাজ সাজ ভাব থাকে সেটিও নেই। উল্টো সংসদ এলাকায় উদ্বেগ দেখা গেছে। কেননা এরইমধ্যে সংসদে কর্মরতম ৪৩ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তাই অন্যারাও রয়েছেন শঙ্কায়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়াসহ বেশ কয়েকজন মন্ত্রী, হুইপ ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বাসা সংসদ চত্বরের ভেতরে। যেসকল কর্মকর্তা-কর্মচারীর করোনা পজিটিভ এসেছে তাদের অধিকাংশ এসকল ভিআইপিদের রুমে আসা যাওয়া ও বিভিন্ন কাজে পাশে ছিলেন। কাজেই বেশ উৎকণ্ঠার মধ্যেই শুরু হবে বাজেট অধিবেশন।

করোনা পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের আসাও সীমিত করা হয়েছে। সাড়ে ৩০০ সংসদ সদস্যের মধ্যে তালিকা করে মাত্র ৮০ থেকে ৯০ জনের অধিবেশনে যোগদানের জন্য বলা হবে। এরইমধ্যে তালিকা করে হুইপদের পক্ষ থেকে ওই সকল সংসদ সদস্যকে বৈঠকে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। যারা একটু বয়স্ক সংসদ সদস্য তাদের সংসদে আসতে নিরুৎসাহিত করা হয়েছে।

অধিবেশন পরিচালনার জন্য সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের আসাও সীমিত করা হয়েছে। শুধুমাত্র যাদের প্রয়োজন হবে তারাই আসবেন। আর যেসকল কর্মকর্তা-কর্মচারী করোনা পজিটিভ তাদের কোয়ারেন্টাইনে রাখা হবে।

করোনা সংক্রমণ রোধে সংসদে আসন বিন্যাসেও পরিবর্তন আসবে। সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হবে। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর ঠিক পেছনের আসনে বসা সংসদের প্রধান হুইপ নূর ই আলম চৌধুরীকে আরও এক সারি পেছনে বসতে হবে। অন্যদিকে প্রধানমন্ত্রীর ডান পাশের আসনে বসতেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী বয়স বিবেচনায় তিনি অধিবেশনে যোগ দিচ্ছেন বলে জানা গেছে। সংসদ উপনেতার ডানে বসতেন মতিয়া চৌধুরী এবার প্রধানমন্ত্রীর ডান পাশের আরো কয়েকটি আসন ফাঁকা রেখে অন্যদের আসন বিন্যাস করা হবে।

একইভাবে অন্যদের আসনও ফাঁকা রেখে বিন্যাস করা হবে। সংসদে যোগদানকারী সংসদ সদস্যদের অবশ্যই স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে। প্রত্যেকের মাস্ক পরা বাধ্যতামূলক। এছাড়া টানেলের ভেতের স্থাপন করা জীবাণুমক্ত করণ চেম্বারের ভেতর দিয়ে সকল সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীদের প্রবেশ করতে হবে।

বাজেট অধিবেশনে যা থাকছে:

করোনা পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশন হবে খুবই সংক্ষিপ্ত। মাত্র ১২ কার্যদিবস চলবে এবারের অধিবেশন। এরইমধ্যে বাজেট অধিবেশন নিয়ে সংসদ সচিবালয় একটি সূচি বা ক্যালেন্ডার তৈরি করেছে।

বুধবার (১০ জুন) সংসদের অধিবেশন শুরু হয়ে ৮ অথবা ৯ জুলাই পর্যন্ত চলতে পারে। এর মধ্যে ১০ জুন বিকেল ৫টায় শুরু হবে। এদিন অধ্যাদেশ উত্থাপন ও শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যক্রম শেষ হবে। পরদিন ১১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিকেল ৩টায় ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট উত্থাপন করবেন। এবারের বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৫৬ হাজার ৯৭৮ কোটি টাকা। এরপর ১২ ও ১৩ জুন সাপ্তাহিক ছুটি বাজেট অধিবেশনের মুলতবি। ১৪ ও ১৫ জুন ২০১৯-২০২০ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা এবং সম্পূরক বাজেট পাস।

পরদিন শুরু হবে প্রস্তাবিত (২০২০-২০২১ অর্থ বছরের) সাধারণ বাজেটের ওপর আলোচনা। ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮-২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২-২৪ জুন আরো তিন দিন বাজেটের ওপর আলোচনা করে ২৫-২৮ জুন চারদিনের বিরতি দেয়া হবে।

২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওইদিনই সমাপ্তি টানা হবে। ক্যালেন্ডার অনুযায়ী, অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর