ডেল্টা হসপিটালের আইপিও বাতিল

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:26:01

বিডিংয়ের অনুমোদন পাওয়া ডেল্টা হসপিটাললের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাতিল করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)।

কমিশনের সর্বশেষ কমিশন সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোম্পানির আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়ে অধ্যাপক শিবলী রুবায়াতুল ইসলামের কমিশন।

কোম্পনিটি পুঁজিবাজার থেকে মূলধন তুলতে চেয়েছিল, পরে বাতিলের জন্য আবেদন করেছিল, আর সেই আবেদনে অনুমোদন দিয়েছে কমিশন।

বেসরকারি খাতের স্বাস্থ্য সেবাদানকারী এই প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে ৫০ কোটি টাকা তোলার জন্য আবেদন করেছিল। এরপর আবারও ডেল্টা হসপিটাল নিজেদের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাতিল চেয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করে। এরই প্রেক্ষিতে কমিশন সভায় আরও কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে।

একই সভায় সিডব্লিউটি- সাধারণ বিমা গ্রোথ ফান্ড নামে একটি মিউচ্যুয়াল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে বিএসইসি। ফান্ডটির আকার ১০ কোটি টাকা। ১ কোটি টাকা দেবে উদ্যোক্তারা, ৯ কোটি টাকা ইউনিট বিক্রি করে সংগ্রহ করা হবে।

এছাড়া ৬ ব্রোকারকে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ফি জমা দিতে সময় বেঁধে দিয়েছে বিএসইসি। এগুলো হল-ফার্স্ট লীড সিকিউরিটিজ, সিনহা সিকিউরিটিজ, সাদ সিকিউরিটিজ, সিলেট মেট্রো সিটি সিকিউরিটিজ, ডন সিকিউরিটিজ ও শামীম সিকিউরিটিজ।

প্রতিষ্ঠানগুলোকে ২০২০ সালের অগাস্ট মাসের মধ্যে সিডিবিএল ফি জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। টাকা না দিলে সেবা প্রদান বন্ধ করে দিয়ে টাকা আদায় করার জন্য আ্ইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে সিডিবিএলকে।

এ সম্পর্কিত আরও খবর