বাজেট ঘোষণার দিনেও লেনদেন কমলো পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:17:12

সংখ্যার দিক থেকে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেনের পরিমাণ।

২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণার দিনেও অনেকটা নেতিবাচক ধারায় পুঁজিবাজার অতিবাহিত করলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজেট ঘোষণার অপেক্ষায় রয়েছেন বিনিয়োগকারীরা। নতুন অর্থবছরের বাজেটে কোনো প্রণোদনা আসে কিনা, কিংবা বাজেট পুঁজিবাজারবান্ধব কিনা এটি দেখার অপেক্ষায় বিনিয়োগকারীরা সাইড লাইনে রয়েছেন। তাই লেনদেন কম হয়েছে।

স্টক এক্সচেঞ্জের তথ্য মতে, বৃহস্পতিবার (১১ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৭ পয়েন্ট দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে ৯১৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক দশমিক ৫৬ পয়েন্ট কমে হাজার ৩৩১পয়েন্ট দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে মাত্র ২৮টি কোম্পানির, শেয়ার কমেছে ১৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৩৯টি কোম্পানির শেয়ার।

আর তাতে লেনদেন হয়েছে ৫১ কোটি ১০ লাখ ১৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে৫৯ কোটি ৪৪ লাখ ৪ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬৭ কোটি ৭১ লাখ ৬৪ হাজার টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৬৭ পয়েন্ট দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ারের দাম। আর তা থেকে লেনদেন হয়েছে ১২ কোটি ৫৪ লাখ ৫৭ হাজার ৭২৪ টাকা।

এ সম্পর্কিত আরও খবর