বরাদ্দ কমল বিদ্যুৎ জ্বালানি খাতে

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-07-19 22:21:08

কমেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বরাদ্দ। বিদায়ী অর্থ বছরে ২৮ হাজার ৫১টি টাকা বরাদ্দ থাকলেও এবার প্রস্তাব করা হয়েছে ২৬ হাজার ৭৫৮ কোটি টাকা।

বিদায়ী অর্থ-বছরের তুলনায় বাজেটের প্রবৃদ্ধি ৮.৫৬ শতাংশ বৃদ্ধি হলে। বিদ্যুৎ জ্বালানি খাতে ১ হাজার ২৯৩ কোটি টাকা কম প্রস্তাব করা হয়েছে। এই খাতের বরাদ্দের ক্ষেত্রে ২০১৯-২০ অর্থ বছর থেকেই সুচক নিম্নগামী।

২০১৮-১৯ অর্থ বছরে এ খাতে বরাদ্দ ছিলো ২৪ হাজার ৯’শ ২১ কোটি টাকা। পরের বছর বাজেটের (২০১৯-২০) আকার বেড়েছে ১৮ শতাংশ।আনুপাতিক হারে  বাড়াতে হলে সাড়ে ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ পাওয়ার কথা ছিল।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছেন, বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতের সমন্বিত উন্নয়নের মাধ্যমে মুজিব শতবর্ষে মানসম্মত নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষে সরকার কাজ করে যাচ্ছে। মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৫১০ কিলোওয়ার্ট আওয়ারে উন্নীত হয়েছে।

১৬ হাজার ৫১০ মেগাওয়াট ৪৮টি কেন্দ্র নির্মাণাধীন, ২ হাজার ৭৮৫ মেগাওয়াট ক্ষমতার ১২টি কেন্দ্র চুক্তি প্রক্রিয়াধীন, ৬৫০ মেগাওয়াট ক্ষমতার ৬টি কেন্দ্রের দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে। অদূর ভবিষ্যতে আরও ১৯ হাজার ১’শ মেগাওয়াট ক্ষমতার ১৬টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছি।

এ সম্পর্কিত আরও খবর