বন্ডের ওপর থাকছে না উৎসে কর

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 16:33:36

বিনিয়োগকারীদের কাছে বন্ড মার্কেট আরো শক্তিশালী ও আকর্ষণীয় করার লক্ষ্য বন্ডের সুদ ও বাট্টার ওপর আগাম উৎসে কর কর্তনের বিধান রহিত করে সুদ ও বাট্টা পরিশোধকালে উৎসে কর কর্তনের বিধান প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

তিনি বলেন, দীর্ঘমেয়াদী অর্থায়নের লক্ষ্যে দেশে একটি শক্তিশালী বন্ড মার্কেট বিকাশের জন্য আমরা পদক্ষেপ গ্রহণ করছি। দেশে বন্ড মার্কেট বিকশিত হলে সরকারি ও বেসরকারি খাতে বৃহৎ প্রকল্পে অর্থায়নে নতুন ক্ষেত্র এবং সুযোগ সৃষ্টি হবে।

এর ফলে সরকারি ও বেসরকারি উভয় খাতে অর্থায়ন ব্যয় কমবে। বিশেষ করে এর ফলে আর্থিক প্রতিষ্ঠানসমূহের স্থিতিপত্র অসামঞ্জস্য অর্থাৎ দীর্ঘমেয়াদী সম্পদের বিপরীতে স্বল্পমেয়াদী দায় জনিত অসুবিধা লাঘব হবে।

এই প্রেক্ষিতে বিনিয়োগকারীদের নিকট বন্ড মার্কেট আরো আকর্ষণীয় করার লক্ষ্যে বন্ডের সুদ ও বাট্টার ওপর বর্তমান বিধান অনুযায়ী আগাম উৎসে কর কর্তনের বিধান রহিত করে সুদ ও বাটা পরিশোধকালে উৎসে কর কর্তনের বিধান প্রস্তাব করছি।

মুস্তফা কামাল আরও বলেন, বন্ড লেনদেনের জন্য বর্তমান বিধান অনুযায়ী লেনদেন মূল্যের উপর উৎসে কর কর্তন এর পরিবর্তে লেনদেনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার ওপর উৎসে কর কর্তনের বিধান প্রস্তাব করছি।

তিনি বলেন, আমি আশা করি এর ফলে পুঁজিবাজারে বন্ডের লেনদেন বৃদ্ধি পাবে এবং দেশে একটি গতিশীল বন্ড মার্কেট বিকশিত হবে।

এ সম্পর্কিত আরও খবর