প্রবাসী আয়ের প্রবৃদ্ধি শ্লথ হতে পারে

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 15:42:02

শ্রমবাজারে করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব ও বিশ্বব্যাপী জ্বালানি তেলের মূল্য হ্রাসের কারণে আগামী অর্থবছরে প্রবাসী আয়ের প্রবৃদ্ধি শ্লথ হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বিগত অর্থবছরের বাজেটে প্রবাসী আয় প্রেরণে ২ শতাংশ হারে প্রণোদনা প্রদানের ঘোষণা দিয়েছিলেন। উদ্দেশ্য ছিল, রেমিট্যান্স পাঠাতে বর্ধিত ব্যয় লাঘব করা এবং বৈধ পথে অর্থ প্রেরণ উৎসাহিত করা। এই পদক্ষেপের কারণে ২০১৯-২০ অর্থবছরে ১ মাস বাকি থাকতে রেকর্ড ১৬.৫৬ বিলিয়ন ডলার প্রবাসী আয় অর্জিত হয়েছে, যা দেশের অর্থনীতিতে চালিকাশক্তি হিসেবে বিশেষ অবদান রাখছে।

মুস্তফা কামাল বলেন, প্রবাসীদের সার্বিক নিরাপদ অভিবাসন প্রক্রিয়া নিশ্চিতকরণে নানামুখী উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। অভিবাসন ব্যবস্থাপনাকে ডিজিটাইজেশন করায় বিদেশে কর্মী প্রেরণ প্রক্রিয়ায় অধিকতর গতিশীলতা ও স্বচ্ছতা আনয়ন সম্ভবপর হয়েছে এবং অভিবাসন ব্যয় হ্রাস পেয়েছে। বর্তমানে বিদেশগামী প্রত্যেক কর্মীকে মাইক্রো চিপস সম্বলিত স্মার্টকার্ড/ বহির্গমন ছাড়পত্র দেওয়া করা হচ্ছে। বিদেশগামী কর্মীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম স্ব স্ব জেলায় বিকেন্দ্রীকরণ করা হয়েছে। পুনরায় মোবাইল অ্যাপসের মাধ্যমে ভিসা যাচাই (সৌদি আরব, সিঙ্গাপুর, বাহরাইন, কাতার, মালয়েশিয়া ও ওমান) উদ্ভাবনের ফলে বিদেশগামী কর্মীরা সহজেই ভিসা যাচাই করতে পারছেন।

তিনি আরও বলেন, অভিবাসন ব্যয় নিয়ন্ত্রণ, বৈধ রিক্রুটিং এজেন্টদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে আইনি কাঠামোতে সংস্কার আনা হয়েছে। এর ধারাবাহিকতায় বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী ব্যবস্থাপনা বিধিমালা 'ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড আইন, ২০১৮' ও বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (রিক্রুটিং এজেন্ট লাইসেন্স ও আচরণ) বিধিমালা ২০১৯ প্রণয়ণ এবং বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (রিক্রুটিং এজেন্ট শ্রেণি বিভাগ) বিধিমালা ২০২০ চূড়ান্ত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর