১৭৪টি দেশে এক কোটি বিশ লাখের অধিক অভিবাসী কর্মী

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 14:31:58

বর্তমানে বিশ্বের ১৭৪টি দেশে এক কোটি বিশ লাখের অধিক বাংলাদেশি অভিবাসী কর্মী কর্মরত রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১ জুন) বিকালে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই বাজেট প্রস্তাব উপস্থাপনকালে এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের সামগ্রিক কল্যাণ ও সুযোগের সমতা নিশ্চিতকরণ, কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে নতুন নতুন শ্রমবাজার সৃষ্টি ও বাজারের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি, বৈদেশিক কর্মসংস্থান সৃষ্টি করে বেকারত্ব হ্রাস এবং প্রবাস আয়ের প্রবাহ বৃদ্ধির লক্ষে সরকার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিগত দশ বছরে পেশাজীবী, দক্ষ, আধা দক্ষ ও স্বল্প দক্ষে ক্যাটাগরিতে সর্বমোট ৬৬ লাখ ৩৩ হাজারের অধিক বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। যা এ পর্যন্ত মোট কর্মসংস্থানের প্রায় ৬০ শতাংশ। তন্মধ্যে ২০১৯ সালে ৭ লক্ষের অধিক জনের বৈদেশিক কর্মসংস্থান হয়েছে।

প্রধানমন্ত্রীর সফল কূটনৈতিক তৎপরতায় ২০১৯ সালে জাপান সরকারের সাথে বাংলাদেশ সরকারের একটি নতুন শ্রম বিষয়ক চুক্তি স্বাক্ষর হয়েছে, যার ফলে বাংলাদেশ এখন জাপানে দক্ষ জনবল প্রেরণের জন্য ৯ম দেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে। নারীর ক্ষমতায়নকে অগ্রাধিকার বিবেচনায় নারীকর্মীর বৈদেশিক কর্মসংস্থানের প্রচেষ্টার কারণে এ সরকারের বিগত দশ বছরে সর্বমোট ৭ লাখ ৭৮ হাজারের অধিক নারীকর্মী বিভিন্ন পেশায় চাকরি নিয়ে বিদেশ গমন করেছেন।

আরও পড়ুন: ইসির জন্য ১ হাজার ৭১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

প্রতিরক্ষা খাতে বাজেট বৃদ্ধি, বরাদ্দ ৩৪ হাজার ৪২৭ কোটি টাকা

বাজেটে ওষুধ-কৃষি যন্ত্রপাতি-পোলট্রির দাম কমছে

ব্যাংক ঋণ ৮৪ হাজার কোটি টাকা, আগের বছরের চেয়ে দ্বিগুণ

বাজেটে ওষুধ-কৃষি যন্ত্রপাতি-পোলট্রির দাম কমছে

স্বর্ণবার আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব

অনলাইন কেনাকাটা, গাড়ি, দুধসহ দাম বাড়ছে যেসব পণ্যের

রেল খাতে বাজেট বাড়ল, বরাদ্দ ১৬ হাজার ৩২৬ কোটি টাকা

৩ লাখ ৫০ টাকা আয় হলেই দিতে হবে কর

স্বাস্থ্য খাতে মোট বরাদ্দ ৪১ হাজার ২৭ কোটি টাকা

বাজেটে বরাদ্দ বেড়েছে নৌ-পরিবহন খাতে

মোবাইলের কল চার্জ-ইন্টারনেট খরচ বাড়ছে

দাম বাড়ছে সিগারেট-তামাকজাত পণ্যের

১০ শতাংশ কর দিলেই কালোটাকা সাদা!

এ সম্পর্কিত আরও খবর