পুঁজিবাজারে অনেক বেশি সুবিধা দিয়েছি: অর্থমন্ত্রী

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 02:16:17

পৃথিবীর অন্যান্য দেশের পুঁজিবাজারের চাইতে বাংলাদেশের পুঁজিবাজারে বেশি সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার (১২ জুন) বিকেলে প্রস্তাবিত বাজেটোত্তর অনলাইন সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

তিনি বলেন, দেখাতে পারেন পৃথিবীতে অন্য কোন দেশ আমাদের চাইতে পুঁজিবাজারকে বেশি কিছু দিয়েছে?

পুঁজিবাজার নিয়ে আরও ভালোভাবে বিশ্লেষণের প্রয়োজন আছে মন্তব্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, শুধু করোনার কারণেই পুঁজিবাজারে দরপতন হচ্ছে তা নয়। আরও আগে থেকে বাজারের এ অবস্থা। এগুলো আরও বিশ্লেষণ দরকার। আরও বিষদভাবে ভেতরে যাওয়া দরকার, কেন এমন হয়। অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো হবে। আমরা অর্থনীতি ভালো করার পদক্ষেপ নিচ্ছি।

বাজেটে পুঁজিবাজারে সুবিধা দেওয়ার বিষয়ে তিনি বলেন, এবার অনেক কিছু নতুন আছে। আগে যেটা ছিল, সেটার পরিধি বাড়ানো হয়েছে, গভীরতা বাড়ানো হয়েছে। যেগুলো ছিল না, সেগুলো যুক্ত করা হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান রুবাইয়াত-উল-ইসলামকে নিয়ে আশাবাদ ব্যক্ত করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন,
আমরা নতুন কমিশন পেয়েছি। আমি মনে করি, পুঁজিবাজারের আগের যে অবস্থা ছিল, সেটা থেকে বেরিয়ে আসবে। পুঁজিবাজারে এখন ভালো ভালো শেয়ার আসবে। আমরা কথা দিয়েছি, সরকারি শেয়ারও বাজারে নিয়ে আসব।

এ সম্পর্কিত আরও খবর