এক্সপ্রেস ইনস্যুরেন্সের আইপিওতে আবেদনের সময় বাড়ল

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-12 14:40:04

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণের সময় আরো দুই সপ্তাহ বেশি পেলো এক্সপ্রেস ইনস্যুরেন্স লিমিটেড। করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতির কারণে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই সিদ্ধান্ত নিয়েছে।

আবেদনের প্রেক্ষিতে ২১ জুন ২ সপ্তাহ সময় বাড়িয়ে এক্সপ্রেস ইনস্যুরেন্সকে চিঠি দিয়েছে সংস্থাটি। ফলে ২ জুলাই পর্যন্ত সময়ের মধ্য কোম্পানিটির আইপিও আবেদন গ্রহণ করতে পারবে।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এম সাইদুর রহমান। তিনি বলেন, কমিশন দুই সপ্তাহ সময় বাড়িয়ে চিঠি দিয়েছে। এ এজন্য কমিশনকে স্বাগত জানাই।

নিয়ম অনুসারে ১৮ জুনের মধ্যে আইপিও'র আবেদন শেষ হওয়ার কথা ছিল। এর আগে করোনাভাইরাস ইস্যুতে দেশের পুঁজিবাজার ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত বন্ধ থাকার কারণে আবেদন গ্রহণ শুরু করা সম্ভব হয়নি। পরে কোম্পানিটির গত ১৪ জুন থেকে ১৮ জুন পর্যন্ত আইপিও আবেদনের সময় পুনঃনির্ধারণ করা হয়েছিল।

গত ১৮ ফেব্রুয়ারি বিএসইসির ৭১৯তম সভায় কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়ে ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ট্রেজারি বন্ড ও অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির বিগত ৫ বছরে ভরিত গড় হারে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪২ টাকা এবং পুনঃমূল্যায়নসহ শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭২ টাকায়। যা পুনঃমূল্যায়ন ছাড়া ১৬.৬৫ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

উল্লেখ্য, ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমে (ইএসএস) কোম্পানিটির শেয়ার কিনতে অংশগ্রহণে ইচ্ছুক প্রত্যেক যোগ্য বিনিয়োগকারীকে ইএসএস শুরুর পূর্বের ৫ম কার্যদিবস শেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে কমপক্ষে ১ কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর