ইনটেক ও এমআই সিমেন্ট পরিচালকদের জরিমানা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:56:16

স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে ইনটেক লিমিটেডের প্রত্যেক পরিচালকদের ২৫ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৩ জুন) কমিশনের ৭২৯তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়েছে।

একই সভায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন লঙ্ঘনের দায়ে এমআই সিমেন্টের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত) পরিচালককে ১০ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইনটেক কর্তৃপক্ষ ব্যবসা ভিন্ন খাতে সম্প্রসারণ সংক্রান্ত বিষয়ে এজিএমের এজেন্ডায় না তোলা এবং রিসোর্ট প্রজেক্ট করা, মৎস্য খাতে ব্যবসা শুরু করা ও বিভিন্ন খাতে নতুন বিনিয়োগ করা ও বিনিয়োগ ফেরত আনা সম্পর্কে পিএসআই প্রকাশ করেনি।

এছাড়া কমিশনের নোটিফিকেশন নং এসইসি/ সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১১৯/এডমিন/৩৪ অনুযায়ি কোম্পানির পরিচালনা পর্ষদ কর্তৃক ন্যূনতম শেয়ার ধারন না করেনি। এসবের মাধ্যমে লিস্টিং রেগুলেশন ২৪, কমিশনের আদেশ নং এসইসি/ সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৭৯/এডমিন/৬৪ এবং প্রজ্ঞাপন নং- এসইসি/ সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১১৯/এডমিন/৩৪ লঙ্ঘন করেছে ইনটেক।

এ কারণে কোম্পানির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত ব্যতীত) ২৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এদিকে ৩০ সেপ্টেম্বর ২০১৮ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সুদবিহীন ঋণ দিয়েছে এমআই সিমেন্ট। আর তাতে ঋণ প্রদানের পূর্বে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া হয়নি। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন লঙ্ঘন। এ কারণে কোম্পানির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত) পরিচালককে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমআই সিমেন্ট ফ্যাক্টরি তাদের ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে ‘কারেন্ট অ্যাকাউন্ট উইথ দ্য সিস্টার কনসার্ন’ হিসাব শিরোনামে ৭০.৪০ কোটি টাকা প্রদর্শন করে যা প্রকৃতপক্ষে ইস্যুয়ার কোম্পানির সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সুদবিহীন ঋণ হিসেবে প্রদত্ত হয়েছে এবং উক্ত ঋণ প্রদানের পূর্বে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় অনুমোদন নেয়া হয়নি।

এছাড়াও কোম্পানির পূর্ববর্তী বছর সমূহের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনেও বর্ণিত হিসাবচ শিরোনামে সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সুদবিহীন ঋণ প্রদানের প্রমাণ পাওয়া যায়। উক্ত সহযোগী প্রতিষ্ঠানগুলো ইস্যুয়ার কোম্পানির পরিচালকদের শতভাগ মালিকানাধীন বলে প্রতীয়মান হয়। বর্ণিত কার্যক্রমের মাধ্যমে ইস্যুয়ার কোম্পানি এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড কমিশনের প্রজ্ঞাপন নং এসইসি/ সিএমএমআরআরসিডি/২০০৬-১৫৯/অ্যাডমিন/০২-১০, ডেটেড ১০/০৯/২০০৬ লংঘন করেছে।

উক্ত সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে প্রতিষ্ঠানটির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত) ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর