উদ্যোক্তাদের জন্য অনলাইন মার্কেটিং প্ল্যাটফরম তৈরির উদ্যোগ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 20:27:20

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে সহায়তা প্রদানের লক্ষ্যে একটি অনলাইন মার্কেটিং প্ল্যাটফরম তৈরির উদ্যোগ গ্রহণ করেছে ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

এরইমধ্যে অনলাইন মার্কেটিংয়ের উপর বিসিকের পক্ষ থেকে একটি অবস্থান পত্র প্রস্তুত করা হয়েছে। উক্ত অবস্থানপত্রের সুপারিশের আলোকে বিসিক অনলাইন মার্কেটিং প্ল্যাটফরম তৈরি ও বাস্তবায়ন কৌশল নির্ধারণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুধবার (২৪ জুন) একটি সভা অনুষ্ঠিত হয়েছে।

বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান এনডিসির সভাপতিত্বে অনলাইন সভায় ছিলেন- মোহাং সেলিম উদ্দিন, যুগ্ম-সচিব (বিরা, বেখা ও বিসিক), শিল্প মন্ত্রণালয়, বিসিক পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) ড. মোহা. আব্দুস ছালাম, পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) খলিলুর রহমান, পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) আলমগীর হোসেন, প্রকৌশলী মো. শফিকুল আলম, অধ্যক্ষ, স্কিটি, অখিল রঞ্জন তরফদার, মহাব্যবস্থাপক (বিপণন), মির্জা নূরুল গণী শোভন, সভাপতি, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব), রেজওয়ানুল হক জামি, হেড অব ই-কমার্স, এটুআই, আইসিটি বিভাগ, সারাহ জিতা, পরামর্শক, ইউএনডিপি, মো.জাহাঙ্গীর আলম শোভন, চীফ অপারেটিং অফিসার, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), আলী সাবেত, টীম লিভার, প্রিজম প্রকল্প, দেওয়ান মাহফুজুল হক (অপু মাহফুজ), প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ঐক্য ফাউন্ডেশন, সুপ্রিয় ভট্টাচার্য, ডেপুটি প্রজেক্ট ম্যানেজার, প্রিজম প্রকল্পসহ বিসিকের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভায় বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, ‘সারাদেশে বিসিকের ৭৬টি শিল্পনগরীতে একটি করে পণ্য প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র স্থাপন করা হবে। পরবর্তীতে উক্ত প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্রগুলোকে অনলাইন মার্কেটিং প্ল্যাটফরমের সঙ্গে সংযুক্ত করা হবে যাতে সারাদেশের উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বিক্রি করতে পারেন।’

উক্ত সভায় বিসিকের বিপণন বিভাগের মহাব্যবস্থাপক অখিল রঞ্জন তরফদার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় অনলাইন মার্কেটিং প্লাটফরমের প্রতিনিধিত্বকারী-সহায়তাকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অনলাইন মার্কেটিং প্ল্যাটফরম তৈরিতে বিসিককে সব ধরনের সহযোগিতা প্রদানের বিষয়ে আশ্বাস প্রদান করা হয়।

এ সম্পর্কিত আরও খবর