জিএসকে শেয়ার বিক্রি, লেনদেন ছাড়াল আড়াই হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 11:15:16

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন হয়েছে ২ হাজার ৫৪৩ কোটি টাকার বেশি। যা ডিএসইতে সাড়ে ৯ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এদিন লেনদেনের পাশাপাশি বেড়েছে সূচক ও বেশির ভাগ শেয়ারের দাম।

ডিএসইর তথ্য অনুসারে, রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্যদুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৯২১ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ১২টির আর অপরিবর্তিত রয়েছে ২৩৫টি কোম্পানির শেয়ারের দাম।

আর তাতে লেনদেন হয়েছে ২৫৪৩ কোটি ২৫ লাখ ৫২ হাজার। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬৮ কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলেন, গ্ল্যাক্সোস্মিথক্লাইন তাদের তাদের হাতে থাকা ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠান ওভারসিজ হোল্ডিংস বিভি কিনছে। কোম্পানিটির এই শেয়ার রোববার ব্লক মার্কেটে ক্রয়-বিক্রয় হয়েছে। এর মাধ্যমে শুধু গ্ল্যাক্সোস্মিথক্লাইনেরই ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ ৫২ হাজার টাকা। যা ডিএসইতে ৯ বছর ৬ মাস ২২ দিন বা ২ হাজার ২৫৯ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ডিএসইতে ২০১০ সালের ৬ ডিসেম্বর ২ হাজার ৭১০ কোটি টাকার লেনদেন হয়েছিলো।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূচক ২২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর তাতে লেনদেন হয়েছে ২৫ কোটি ১৮ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ৯টির আর অপরিবর্তিত রয়েছে ৯৯টি কোম্পানির শেয়ারের দাম।

এ সম্পর্কিত আরও খবর