শিল্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে গাজীপুরে পাইলট প্রকল্প

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 09:11:16

নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। অবস্থার উন্নয়নে প্রযুক্তির ব্যবহার ও জ্ঞানভিত্তিক সমাধানের প্রয়োগ বাড়ানো আবশ্যক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনুষ্ঠিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। বিগ ডাটা ও নমুনা জরিপ পদ্ধতি প্রয়োগ করে শিল্প প্রতিষ্ঠানসমূহে নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) সভাটির আয়োজন করে।

তিনি আরও বলেন, গ্রাহক ও বেসরকারি উদ্যোক্তাদের সম্পৃক্ত করে পরবর্তী কার্যকরী পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নিয়ামকগুলো সুনির্দিষ্ট করে পরবর্তী পদক্ষেপ নিতে হবে। গ্রিডের অবস্থান, ডুয়েল সোর্স, ভোল্টেজ ফ্লাকচুয়েশন, শিল্প-কারখানার পরিমাণ ইত্যাদি বিবেচনা করে শিল্প ক্লাস্টার নির্বাচন করা যেতে পারে। অংশীজন ও বিশেষজ্ঞদের নিয়ে দ্রুত সময়ের মধ্যে একটি কর্মশালা আয়োজন করা যেতে পারে।

সারাদেশে ৬৫টি শিল্প হাব চিহ্নিত করা হয়েছে যেখানে বিদ্যুতের চাহিদা প্রায় ২৮২০ মেগাওয়াট। এর মধ্যে ঢাকার চারপাশে ৩২টি শিল্প হাবে বিদ্যুতের চাহিদা প্রায় ১২৮৯ মেগাওয়াট। ৩২ টি শিল্প হাবকে পাঁচটি শিল্প ক্লাস্টারে বিভক্ত করার সুপারিশ রয়েছে।

বিগ ডাটা কনসেপ্ট প্রয়োগ ও স্যাম্পল সার্ভে পরিচালনার জন্য ঢাকার চতুর্পাশ্বস্থ শিল্প ক্লাস্টার নির্ধারণ এবং পাইলটিং শিল্প হাব নির্বাচন নিয়ে সভায় আলোচনা করা হয়। প্রাথমিকভাবে ঢাকার আশেপাশে পাঁচটি শিল্প ক্লাস্টারের বিষয়ে আলোচনা করা হয় । এই পাঁচটি শিল্প ক্লাস্টারের মধ্য থেকে গাজীপুর শিল্প ক্লাস্টারে অবস্থিত শিল্প হাবকে পাইলটিংয়ের জন্য নির্বাচন করার বিষয়ে মতামত দেন অনেকে। পাইলটিং এর জন্য নির্বাচিত শিল্প হাবে বিগ ডাটা কনসেপ্ট ও নমুনা জরিপ পদ্ধতি প্রয়োগের কর্মকৌশল নির্ধারণের জন্য বিইপিআরসি পরবর্তীতে একটি ইন্সেপশন ওয়ার্কশপ আয়োজন করবে।

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (বিইপিআরসি) চেয়ারম্যান (সচিব) সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে অংশ নেন পিডিবির চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব:) ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন প্রমুখ। এছাড়া বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এর অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাগণ সভায় অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর