ভার্চুয়ালে তরুণ উদ্যোক্তাদের সঙ্গে বি’ইয়ার আলাপন

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 13:06:24

করোনাভাইরাস সংকট মোকাবিলায় অনলাইনে ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) তরুণ উদ্যোক্তাদের বিভিন্ন পরামর্শ দিচ্ছে বি’ইয়া।

এরই পরিপ্রেক্ষিতে রোববার (২৬ জুলাই) সন্ধ্য সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত জুমে ‘সফল তরুণ উদ্যোক্তাদের আলাপন’ শীর্ষক লাইভ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আলাপচারিতায় কোভিড-১৯ মোকাবিলায় উদ্যোক্তারা তাদের সফলতার কথা উপস্থাপন করেন। ফিনারীর স্বত্তাধিকারী ড চিং চিং, টপ লেদারের সিইও কানিজ ফাতেমা, জোনাকী বুটিকসের সিইও জোনাকী হক ও ভারটেক্স ক্রাফটের স্বত্তাধিকারী মো. সাইফুল ইসলাম এতে অংশ নেন।

বি’ইয়ার বোর্ড মেম্বার গুলশান নাসরিন চৌধুরীর সঞ্চালনায় লাইভ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিইয়ার প্রোগ্রাম ডিরেক্টর মেহেদী হাসান কিংশুক ও এইচআর অফিসার মো. মাজেদুর রহমান রানা।

আলাপচারিতায় উদ্যোক্তারা জানান, অনেক তরুণ উদ্যোক্তা তাদের মতো এই মহামারিতে ব্যবসায়িক ক্ষতির সম্মুখিন হয়েছেন। যদি এটি অব্যাহত থাকে তবে ব্যবসা শিগগিরই বন্ধ করতে হবে। এখনই প্রয়োজন বিকল্প কিছু করা এবং পরিস্থিতি সামাল দেওয়া। সেই সাথে পরিস্থিতি বিবেচনা করে নতুন করে শুরু করা। এই পরিস্থিতি আত্মবিশ্বাসের সাথে মোকাবিলা করার জন্য তরুণ উদ্যোক্তাদের কেবল আর্থিকভাবে নয়, বিকল্প পদ্ধতি যেমন ডিজিটাল দক্ষতা উন্নয়ন, অনলাইন প্রশিক্ষণ-মেন্টরিং, এবং ব্যবসায়িক পরামর্শ প্রয়োজন। সেই লক্ষ্যে বি’ইয়ার অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণ করে তারা উপকৃত হয়েছেন।

বি’ইয়ার প্রোগ্রাম ডিরেক্টর মেহেদী হাসান কিংশুক বলেন, ‘এই প্রকল্পটির মাধ্যমে তরুণ উদ্যোক্তা উন্নয়নে একটি নতুন অধ্যায় শুরু করেছে। আগে আমরা ঘর কেন্দ্রীক প্রশিক্ষণ, ওয়ার্কশপ, মনিটরিং ও ব্যবসা পরামর্শ পরিচালনা করেছি। এখন তা পুরোপুরি অনলাইনভিত্তিক হয়েছে। প্রথম দিকে উদ্যোক্তাদের মধ্যে সংশয় থাকলেও এখন ধীরে ধীরে তারা ওয়েবিনারে সাবলিলভাবে অংশগ্রহণ করছেন।’

বি’ইয়া বোর্ড মেম্বার ও রেডিয়েন্ট ইন্সটিটিউটের কর্ণধার গুলশান নাসরীন চৌধুরী বলেন, ‘বি’ইয়া চিন্তা করে কীভাবে উদ্যোক্তাদেরকে অনলাইনে যুক্ত করাতে পারে। সেই লক্ষ্যে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে, ফলে তরুণ উদ্যোক্তারা আশা ভরসা এবং কীভাবে পরিস্থিতি মোকাবিলা করে চলতে হবে সে বিষয়ে জানতে পারছে। আমরা আশা করি এই প্রকল্প তরুণ উদ্যোক্তাদের অনলাইনে ব্যবসার প্রতি মনোনিবেশ করাবে এবং অনলাইনে উদ্যোগ পরিচালনা কঠিন কিছুই নয়, সে বিষয়ে উদ্যোক্তারা নতুন কিছু শিখবে।’

উল্লেখ্য, বি’ইয়া বাংলাদেশের বিভিন্ন জেলার প্রায় ৫০০ উদ্যোক্তাকে অনলাইনের মাধ্যমে ব্যবসা পরামর্শ, নতুন নতুন বিষয়ে অননলাইন প্রশিক্ষণ, মেন্টরিং সেবা প্রদানসহ ব্যবসার নতুন ধারণার আদান-প্রদানে কাজ করছে। যাতে তরুণ উদ্যোক্তারা কোভিড-১৯ সংকট মোকাবিলায় নিজেদের দক্ষতা ও জানার পরিধি বৃদ্ধি করতে পারে। সেই লক্ষ্যে এই কার্যক্রমে গুগল.অরজি’র সহযোগিতায় পরিচালিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর