৯ দফা দাবিতে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীদের কর্মসূচি

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-08 11:36:20

বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর বিশেষ গণবিজ্ঞপ্তি প্রত্যাহারসহ ৯ দফা দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছে ১৮ ও ১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীরা।

রোববার (৮ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডে রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ারের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

নিবন্ধন পরীক্ষার্থীদের কেন্দ্রীয় সমন্বয়ক জসীমউদ্দিন বলেন, ২০০৫ থেকে এনটিআরসি মেধা অনুযায়ী নিয়োগ দিচ্ছে। আমরা যারা ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা দিয়েছি তারা সবাই চাকরি প্রত্যাশী। ১৮তম শিক্ষক নিবন্ধনে প্রায় ১৮ লাখ শিক্ষার্থী আবেদন করেছে। সেখান থেকে প্রায় সাড়ে ৪ লাখ পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। কিন্তু দেশে মাত্র ৭৫ হাজার পদ খালি রয়েছে। সবচেয়ে বড় সিলেবাসের অনূকূলে আমরা পরীক্ষা দিয়েছি। আমাদের দাবি উত্তীর্ণ শিক্ষার্থীদের থেকেই ৭৫ হাজার শূন্য পদ পূরণ করতে হবে।


তিনি বলেন, ষষ্ঠ গণবিজ্ঞপ্তি কোটা ব্যবস্থার থেকেও বেশি বৈষম্যমূলক আচরণ। আমরা ছাত্রসমাজ সবসময় ন্যায়ের পক্ষে। দেশের বৈষম্যদূরীকরণে আমরা লড়াই করেছি। আমরা নতুনভাবে কোন বৈষম্য চাইনা আমরা চাই বিশেষ গণবিজ্ঞপ্তি প্রত্যাহার করে মেধাবীদের মূল্যায়ন করা হোক।

কর্মসূচিতে তাদের ৯ দফা দাবিগুলো হলো-

১) ১৮তম চূড়ান্ত রেজাল্টের আগে কোন "বিশেষ বিজ্ঞপ্তি" নয়।

২) ১৮তম পরীক্ষার্থীদের লিখিত রেজাল্ট সেপ্টেম্বরের মধ্যে দিয়ে অক্টোবরে ভাইভা সম্পন্ন করে দ্রুত চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করতে হবে।

৩) শিক্ষক সংকট দূরীকরণে ১৮তমদের অগ্রাধিকার দিতে হবে।

৪) এনটিআরসির পরিপত্র অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

৫) ৬০ (ষাট) হাজার জাল সনদধারীদের নিয়োগ বাতিল করতে হবে।

৬) ডিসেম্বরের মধ্যে ১৮তমদের নিয়ে ৬ষ্ঠ গণবিজ্ঞপ্তি দিতে হবে।

৭) অটো এমপিও চালু করতে হবে।

৮) ১ থেকে ১২তমদের জন্য আদালতের রায় বহাল রাখতে হবে।

৯) বৈষম্যমূলক বিশেষ গণবিজ্ঞপ্তি প্রত্যাহার করতে হবে।

এসময় তারা এনটিআরসির চেয়ারম্যান ও শিক্ষা সচিব এর কাছে একটি স্মারকলিপিও প্রদান করেন।

এ সম্পর্কিত আরও খবর