বরিশালে মানবতার পাঠশালা চালু

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-30 03:22:41

করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে অনির্দিষ্টকালের জন্য। এ অবস্থায় অস্বচ্ছল ও নিম্ন আয়ের পরিবারগুলোর সন্তানদের লেখাপড়া অব্যাহত রাখতে বরিশালে চালু হয়েছে মানবতার পাঠশালা।

বুধবার (১০ জুন) দুপুরে নগরীর ফকিরবাড়ী রোডস্থ বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), বরিশাল জেলা শাখার কার্যালয় চত্বরে এ মানবতার পাঠশালা উদ্বোধন করা হয়। বরিশালের ৩০টি ওয়ার্ডে একটি করে স্কুলসহ বস্তি এলাকায় এ মানবতার পাঠশালার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করা হবে। এরই মধ্যে রসুলপুর, চাঁদমারী, কাশীপুর, রূপাতলী, বাঘীয়ায় মানবতার  স্কুল পরিচালনা শুরু হয়েছে।

বরিশাল জেলা বাসদ সূত্রে জানা গেছে, বাসদ বরিশাল জেলা শাখার উদ্যোগে দলের সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আয়োজনে সারাদেশের ন্যায় বরিশালে করোনা দুর্যোগে লেখাপড়া অব্যাহত রাখতে স্বেচ্ছাশ্রমে বিনা বেতনের মানবতার পাঠশালা চালু করা হয়েছে।

প্রতিটি পাঠশালায় ২০ জন করে প্রথম থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা দিনে সকাল ১০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই শিফটে পাঠগ্রহণের (ক্লাস করার) সুযোগ পাবে।

বরিশালে মানবতার পাঠশালা চালু, ছবি: বার্তা২৪.কম

আরো জানা গেছে, বরিশাল নগরীর শের-ই বাংলা মেডিকেল কলেজ, বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, বরিশাল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৫০ জন শিক্ষার্থী স্বেচ্ছাশ্রমে বিনা বেতনে এ পাঠশালায় শিক্ষকতা করবেন।

মানবতার পাঠশালা চালুর বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন বাসদের বরিশাল জেলা শাখার আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবীব রুমন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাসদের বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, জেলা সদস্য বদরুদ্দোজা সৈকত, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বরিশাল মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক বিজন সিকদার, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক ইমদাদুল হক এবং  স্বেচ্ছাসেবী শিক্ষকরা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শতাধিক শিক্ষার্থীর মধ্যে খাতা, কলমসহ বিভিন্ন শিক্ষা উপকরণ ও টিফিন দেওয়া হয়। এ মানবতার পাঠশালা পরিচালনার জন্য সামর্থ্যবানদের কাছ থেকে বই, খাতা, কলম সহযোগিতাও চাওয়া হয়। সহযোগিতার জন্য যোগাযোগ: ০১৭৯৭১৪৬৪৬৯, ০১৭৮০৫৭৯১৪৬।

এ সম্পর্কিত আরও খবর