ইসির নির্ধারিত সময়ের মধ্যেই পরীক্ষা শেষ হবে: শিক্ষামন্ত্রী

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:17:19

নির্বাচনের কমিশনের নির্ধারিত সময়ের মধ্যেই এসএসসি পরীক্ষাসহ সব পরীক্ষা  কার্যক্রম শেষ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (১ নভেম্বর) মতিঝিল  সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পিএসসি-জেএসসি পরীক্ষা চালু হওয়ার ১০ বছর হলো। এটা করার মূল উদ্দেশ্য যেটা ছিল মূলত বাচ্চাদের স্কুলমুখী করা। এর আগে প্রাথমিক শিক্ষা নিতে যারা আসত তাদের ৪৮% পড়াশুনা থেকে ছিটকে যেত ক্লাস ফাইভের আগেই। এইজন্য এদেরকে ধরে রাখা ও স্কুলমুখী করা আমাদের জন্য ছিল বিশাল বড় চ্যালেঞ্জ। আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হয়েছি।

তিনি বলেন, সারা পৃথিবীতে প্রাথমিক শিক্ষার আগেই ঝরে পড়ার দৃষ্টান্ত আছে আমাদের এখানেও আছে- এটা অস্বীকার করার অবকাশ নেই। কিন্তু আমরা বিগত ১০ বছরে এই সেক্টরে যে উন্নতি সাধন করেছি সেটা প্রশংসনীয়। এমনকি গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থীর সংখ্যাও বেড়েছে।

চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষায় গত বছরের তুলনায় পরীক্ষার্থী দুই লাখের বেশি বেড়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এতে প্রমাণ হয়ে যে ঝরে পড়ার হার কমছে।

বিনামূল্যে বই প্রদান ও উপবৃত্তিও দেশের প্রাথমিক শিক্ষায় উন্নয়নে অগ্রগামী ভূমিকা পালন করেছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

 

এ সম্পর্কিত আরও খবর