নির্বাচনের প্রস্তুতি নিয়ে শুক্রবারও বৈঠকে নির্বাচন কমিশনাররা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 03:28:49

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে শুক্রবারও (০২ নভেম্বর) বৈঠকে বসেছেন সিইসি, নির্বাচন কমিশনার ও ইসি সচিব। বৈঠকের সময় নির্বাচন ভবনে প্রবেশেও কড়াকড়ি ছিল।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পরদিন শুক্রবার (২ নভেম্বর) বিকাল চারটা থেকে রাত পর্যন্ত দীর্ঘ বৈঠক করে ইসি।

শনিবার (৩ নভেম্বর) বিকালেও কমিশনের সভা রয়েছে। আর তফসিলের তারিখ চূড়ান্ত করতে রোববার (৪ নভেম্বর) বসবে কমিশন।

কমিশন সূত্রে জানা গেছে, তফসিল ঘোষণার দিন যতই ঘনিয়ে আসছে নির্বাচন কমিশনে নিজেদের মধ্যে আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক আলোচনা চলছে। কমিশন কর্মকর্তাদের মাঝেও বেড়েছে ব্যস্ততা। সাপ্তাহিক ছুটির দিনেও অফিস করছেন ইসির কর্মকর্তা-কর্মচারিরা।

শুক্রবারের বৈঠকের বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, নির্বাচনের আগে আমাদের এভাবে বসতে হবে। আজকে আমরা নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলোচনা করেছি। তফসিল নিয়ে কোনো আলোচনা হয়নি। কমিশন সভা ছাড়া তফসিলের তারিখ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই। আগামী ৪ তারিখ তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

নির্বাচন কমিশনার ব্রি. জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, নির্বাচনের আাগে আমাদের মিটিং হতেই থাকবে। আজকের বৈঠকে বিশেষ কিছু ছিলো না। নির্বাচনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। তফসিলের বিষয়ে ৪ তারিখের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাওয়ার আগের দিন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করে অধ্যাদেশ জারি, আচরণবিধি সংশোধন ও স্বতন্ত্র প্রার্থী বিধিমালা সংশোধন হয়েছে। আরপিও সংক্রান্ত নির্বাচন পরিচালনা বিধি সংশোধন বাকি রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১ নভেম্বর) রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাত হয়েছে। শনিবার (৩ নভেম্বর) বিকালে কমিশন সভা রয়েছে। রোববার বসবে তফসিলের সিদ্ধান্ত নিয়ে। কমিশন সভায় তফসিল চূড়ান্ত হওয়ার পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে ভোটের দিনক্ষণ ঘোষণা করার কথা রয়েছে সিইসি নূরুল হুদার।

এদিকে একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসি সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে অফিস করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির সহকারি সচিব মোহাম্মদ শহীদুর রহমান স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী কার্য সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ইসি সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব পালনের সুবিধার্থে এবং সাংগঠনিক কাঠামো বহির্ভূত ইসির অধীনস্ত আইডিইএ প্রকল্প এবং হিসাব রক্ষণ অফিসের কর্মকর্তা-কর্মচারি, প্রকল্প ও সরকারি পরিবহন পুলের গাড়ীচালক, প্রধান নির্বাচন কমিশনার ও উর্ধ্বতন কর্মকর্তাদের ব্যক্তিগত স্টাফকে নির্বাচনের ফলাফল প্রকাশ পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন এবং অফিস সময়ের পর অফিসে উপস্থিত থেকে নির্ধারিত দায়িত্ব পালনের জন্য অনুরোধ করা হলো।

এ সম্পর্কিত আরও খবর