ভোটের তারিখ চূড়ান্ত করতে বৈঠকে বসেছে ইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 10:54:48

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ চূড়ান্ত করতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) ১১টার দিকে প্রধান নির্বাচন কমিশনর (সিইসি) কে এম নূরুল হুদার দফতরে বৈঠক শুরু হয়েছে। বৈঠকে আটটি এজেন্ডা নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

বৈঠকের আগে ইতোপূর্বে নোট অব ডিসেন্ট দিয়ে আলোচনা থাকা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারকে ফুরফুরে মেজাজে দেখা গেছে। তিনি বৈঠকের আগে অপর তিন নির্বাচন কমিশনারের সঙ্গে কুশল বিনিময় করেন। এ সময় একে অপরের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আলোচনা করতে দেখা যায়।

আজ সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশ্যে ভাষণ নিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করবেন সিইসি। এজন্য তার বক্তব্য রেকর্ড করার জন্য বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশের বেতারের কর্মকর্তা ও কারিগরি বিভাদের ব্যক্তিরা সকাল ১০টার সময়ই কমিশনের হাজির হন।

জানা গেছে, কমিশন বৈঠকে শেষে সিইসি রুমে তফসিলের বক্তব্য রেকর্ড করা হবে।

এ বিষয়ে ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, ‘এ সভায় সিইসির সভাপতিত্বে চার নির্বাচন সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত রয়েছেন। পরবর্তীতে সিইসির কক্ষে ভাষণ রেকর্ড করা হবে।”

এটি কমিশনের ৪০তম বৈঠক। সেখানে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী ও নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ উপস্থিত রয়েছেন।

প্রসঙ্গত, সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ৩০ অক্টোবর থেকে নির্বাচনকালিন সময়ের ক্ষণ-গণনা শুরু হয়েছে। তবে ডিসেম্বরের মধ্যেই ভোটগ্রহণ সম্পন্ন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। এজন্য ১ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের সার্বিক প্রস্তুতি জানিয়েছে ইসি। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর