সংসদ নির্বাচনে ইভিএম ‘অল্প পরিসরে ব্যবহৃত হবে!

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:02:47

 

দেশের কয়েকটি রাজনৈতিক দলের আপত্তির পরও জাতীয় সংসদ নির্বাচনে অল্প পরিসরে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হতে পারে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

একাধিক সূত্র বলছে, জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কিন্তু অল্প পরিসরে। যা শুধু মাত্র শহর কেন্দ্রিক নির্বাচনী কেন্দ্র ব্যবহার হবে এমন বক্তব্য আসতে পারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)কে এম নূরুল হুদা নির্বাচনী ভাষণে বলেও জানা গেছে।

ইভিএম ব্যবহার করা হলে নির্বাচনের গুণগত মান বাড়বে। এছাড়াও সময় অর্থ ও শ্রমের সাশ্রয় হবে। তবে সিইসি জাতীয় নির্বাচনে শহর কেন্দ্রিক সংসদীয় আসনগুলোর কয়েকটিতে ইভিএম ব্যবহার করবে। সেটা লটারি মাধ্যমে নির্ধারণ করা হবে বলেও জানা যায়।

ইভিএম ব্যবহারে আপত্তি তুলেছে বাম গণতান্ত্রিক জোট নির্বাচন কমিশনকে সতর্ক করে। জোটটির পক্ষে বলা হয়েছিল, অধিকাংশ রাজনৈতিক দলের আপত্তির মুখে আগামী জাতীয় নির্বাচনে বিতর্কিত ইভিএম পদ্ধতি ব্যবহারের কোনো অবকাশ নেই।

বিএনপি ইভিএমে ডিজিটাল কারচুপি ‘সম্ভব’দাবি করে একাদশ নির্বাচনে ব্যবহার করা যাবে না। সেই দাবি জাতীয় ঐক্যফ্রন্টে পক্ষে জানানো হয়। সর্বশেষ ইভিএম মেশিন কেনার টাকা নিয়ে সমালোচনার ঝড় উঠে।

সিটি নির্বাচনে ইভিএমের ব্যবহার করা সফল হয়েছে উল্লেখ করে স্থানীয় নির্বাচনে এর ব্যবহার অব্যাহত রাখার কথা বলছিলেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা; সেসময় সংসদ নির্বাচনে তা রাখা হবে না। কিন্ত দুই মাস আগে জাতীয় নির্বাচন ইভিএম ব্যবহার করা কথা জানান তিনি।

 এই ইভিএম ব্যবহারের বিরোধিতার নো অব ডিসেন্ট দিয়ে সভা কক্ষও ত্যাগ করেছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

এ সম্পর্কিত আরও খবর