প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না বলে মনে করে ঐক্যফ্রন্ট

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-09 15:10:15

একাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না বলে মনে করে জাতীয় ঐক্যফ্রন্ট। সরকার একতরফাভাবে নির্বাচন আয়োজনের জন্যই তাড়াহুড়ো করে তফসিল ঘোষণা করেছে বলেও মন্তব্য করেছেন ফ্রন্টের নেতারা।

রাজশাহীর সরকারি মাদ্রাসা মাঠে শুক্রবার (৯ নভেম্বর) দুপুর ২টায় জাতীয় ঐক্যফ্রন্টের জনসভা অনুষ্ঠিত হয়। ওই জনসভায় নেতারা এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সময় খুব সংকীর্ণ। সংকট আরও কঠিন ও ভয়াবহ। আজকে প্রশ্ন দেখা দিয়েছে- বাংলাদেশ গণতন্ত্র থাকবে কি থাকবে না। আমরা স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে টিকে থাকতে পারবো কি পারবো না। আমাদের কথা বলার অধিকার, ভোট দেওয়ার অধিকার, সংগঠন করার অধিকার থাকবে কি থাকবে না; এটাই মৌলিক প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

অসুস্থতার জন্য জনসভায় উপস্থিত হতে পারেননি গণফোরামের সভাপতি এবং জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান নেতা ড. কামাল হোসেন।

তবে তিনি মোবাইল ফোনে কিছু সময় কথা বলেন, যা মাইকে প্রচার করা হয়। ওই সময় তিনি বলেন, দেশের মানুষের ভোটাধিকার সংরক্ষণের জন্য আমরা বলেছিলাম, তফসিল ঘোষণা পিছিয়ে দিতে। এতে সবাই নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে। কিন্তু সে দাবি না মেনে তড়িঘড়ি করে নির্বাচন করার যে অপচেষ্টা করা হচ্ছে- এটা মানুষকে তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত করা, নির্বাচনের যে দাবি আছে সেটাকে উপেক্ষিত করা। এটা সংবিধান পরিপন্থী কাজ।

জনসভায় জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেন, তড়িঘড়ি করে তফসিল ঘোষণা করেছে; যাতে করে আমরা নির্বাচনে যেতে না পারি। সাবধান! দেশের শতকরা ৯০ ভাগ মানুষ ঐক্যফ্রন্টের সঙ্গে। দেশের ৯০ ভাগ মানুষকে বাদ দিয়ে, ঐক্যফ্রন্টের সাত দফা দাবি না মেনে; বাংলাদেশে নির্বাচন হতে পারে না।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, নির্বাচনের পরিবেশ সৃষ্টি করুন। খালেদা জিয়াকে মুক্তি দিন। সাত দফা দাবি মেনে নেন। মনে রাখবেন, জান দেবো; তবু দাবি আদায় করে ছাড়বো।

নির্বাচনের তারিখ পেছানোতে কোনো সমস্যা ছিল না। কিন্তু সরকার তা করেনি অভিযোগ করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, নির্বাচন তফসিল অনুযায়ী নির্বাচন ২৩ ডিসেম্বর। এটা ২৩ জানুয়ারি হলে তো কোনো সমস্যা ছিল না। নির্বাচনের তফসিল ঘোষণা করা হলো, কিন্তু আমাদের ৭ দফা দাবির একটিও মানা হলো না। আমাদের দাবি উপেক্ষা করে তফসিল ঘোষণা করা হয়েছে। তারা চায়, রাতের অন্ধকারে নেতা-কর্মীদের আটক করে, গুম খুন করে নির্বাচনী বৈতরণী পার হবেন, কিন্তু তা হওয়া যাবে না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সংঘাত এড়ানোর জন্য আমরা সংলাপের পথ বেছে নিয়েছিলাম। গত ১০ বছর মানুষ তাদের ভোটের অধিকার হারিয়েছে। আমরা তাদের অধিকার ফিরিয়ে দিতে সংলাপে বসেছিলাম কিন্তু সেই সংলাপ ব্যর্থ হয়েছে। তবে ২০১৪ সালের মতো আর কোনো নির্বাচন হতে দেওয়া হবে না, জনগণের জোয়ারে নৌকা ভেসে যাবে।

এ সম্পর্কিত আরও খবর