মনোনয়নপত্র কেনার হিড়িক, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার

বিবিধ, নির্বাচন

তপন কান্তি রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 03:58:03

একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে বিগত দুই নির্বাচনের তুলনায় এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের ফরম কেনার হিড়িক পড়েছে। এদিকে আওয়ামী লীগ বলছে, নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হলে কঠোর শাস্তি স্বরূপ দল থেকে বহিষ্কার করা হবে।

মনোনয়ন ফরম কেনায়  মনোনয়ন প্রত্যাশীদের হিড়িক পড়ছে রাজধানীর ধানমণ্ডিস্থ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের পাশের নতুন ভবনে আটটি বুথে। প্রথম দুই দিনে তিন হাজার ২০০টি ফরম বিক্রি হয়েছে। তৃতীয় দিন শেষে এ সংখ্যা চার হাজার ছাড়িয়ে যাবে ধারণা করা হচ্ছে।

কার্যালয়ে উপস্থিত নেতারা বলছেন, কিছু আসনে ২০ জনের অধিক ফরম কিনেছে। দলীয় অভ্যন্তরীণ কোন্দল নয় বরং এটাকে  দলীয় অভ্যন্তরীণ গণতান্ত্রিক চর্চা হিসাবে দেখছেন তারা।

এবার মনোনয়ন ফরম বেশি বিক্রির কারণ হিসেবে অনেকের ধারণা, স্থানীয় পর্যায়ে দলীয় কোন্দল। এই অভ্যন্তরীণ কোন্দল থেকে বিদ্রোহী প্রার্থীর সংখ্যা বাড়ার আশঙ্কা করছেন তারা।

তবে দলীয় মনোনীত প্রার্থীর বিদ্রোহী কিংবা বিরোধিতাকারীদের বিরুদ্ধে আওয়ামী লীগ এবার  কঠোর বার্তা দিয়েছেন।

গঠনতন্ত্র অনুযায়ী শুধু বহিষ্কারের কথা থাকলেও এবার আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয় গত অক্টোব মাসের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ ও সংসদীয় বোর্ডের সদস্যদের নিয়ে এক যৌথসভায়।

ঐ সভায় তৃণমূলের নেতাকর্মীদের কেউ দলের মনোনীত প্রার্থীর বিরোধিতা করলে তাকে আজীবন বহিষ্কার করার নিদের্শনা দেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের দলীয় গঠনতন্ত্র ৪৭ ধারা (ঠ) তে বলা হয়েছে, 'জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনে কেউ দলীয় প্রার্থীর বিরুদ্ধে প্রার্থী হইলে দল হইতে সরাসরি বহিষ্কার হইবেন এবং যারা দলীয় প্রার্থীর বিরোধিতা করিবেন তাহারা তদন্তসাপেক্ষ মূল দল বা সহযোগী সংগঠন থেকে বহিষ্কৃত হবে।'

দলের কেন্দ্রীয় নেতারা বলেছেন, বিপুল সংখ্যক মনোনয়ন ফরম কেনার মধ্যদিয়ে প্রমাণিত হয়, দলীয় অভ্যন্তরীণ গণতান্ত্রিক চর্চার পরিবেশ আওয়ামী লীগে তৈরি হয়েছে। কিনলে তো মনোনয়ন পাবে না। তবে যারা কিনতে চায় তাদের নিরুৎসাহিত করবো না। মনোনয়ন দেওয়া হবে যাচাই-বাছাই করে, সেটা আগ্রহীরাও জানেন।

মনোনয়ন ফরম কেনার বিষয়কে ইতিবাচক হিসেবে দেখছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বার্তা২৪কে বলেন, ‘ফরম কেনা বিষয়টা দলীয় উৎসব। অনেকেই মনোনয়ন কিনছেন, এটি দলের অভ্যন্তরীণ গণতান্ত্রিক চর্চা।’

রোববার (১১ নভেম্বর) দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘অনেকেই মনোনয়ন ফরম কিনছেন, এটি ভাল লক্ষণ, অভ্যন্তরীণ গণতান্ত্রিক চর্চা। তবে  কেউ দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে গিয়ে বিদ্রোহী প্রার্থী হলে ছাড় দেওয়া হবে না।’

এ সম্পর্কিত আরও খবর