তিন আসনে মনোনয়ন সংগ্রহ: নির্বাচন করতে পারবেন খালেদা?

বিবিধ, নির্বাচন

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 12:44:40

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। বহু জল্পনা-কল্পনা শেষে দেরিতে হলেও নির্বাচনী ট্রেন ধরেছে বিএনপি। নির্বাচনী আমেজে দলের কেন্দ্রীয় কার্যালয়ে চলছে মনোনয়নপত্র বিক্রি। অনেকটাই প্রাণবন্ত নেতাকর্মীরা।

ইতোমধ্যে তিনটি আসনে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলের সিনিয়র নেতারা।

তবে একটা প্রশ্ন সবার মনে উঁকি দিচ্ছে নির্বাচনে খালেদা জিয়া অংশ নিতে পারবেন কি-না।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দি রয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ঐ মামলায় বিচারিক আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপিল খারিজ করে ৩০ অক্টোবর সাজা ৫ থেকে ১০ বছর বৃদ্ধি করে রায় দেন হাইকোর্ট।

সম্প্রতি অপর একটি মামলা জিয়া চ্যারিটেবল ট্রাস্টে ৭ বছরের সাজাপ্রাপ্ত হয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী। নাইকো, গেটকো, বড়পুকুরিয়া কয়লাখনির দুর্নীতির মামলাসহ আরও ৩২ টি মামলা চলমান রয়েছে তার বিরুদ্ধে। 

খালেদা জিয়ার মামলাগুলো আপিলের জন্য প্রক্রিয়াধীন- এমতাবস্থায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে যেতে পারবেন বলেই মনে করেন তার আইনজীবী প্যানেলের সদস্য জাকির হোসেন ভূঁইয়া।

তিনি বার্তা২৪.কমকে বলেন, খালেদা জিয়ার মামলাগুলো মধ্যে দুটিতে সাজা দেয়া হয়েছে। এবং সেই মামলা হাইকোর্টে অপিলের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। এই স্টেজে যেহেতু মামলার কার‌্যক্রম শেষ হয়নি এবং তা চলমান সেক্ষেত্রে তিনি নির্বাচন করতে পারবে বলেই আমরা মনে করি। নির্বাচন করতে সেরকম কোন বাধা নেই। তবে তা সরকারের উপর নির্ভর করছে।

৩০ অক্টেবর অরফানেজ মামলায় খালেদা জিয়ার হাইকোর্টের সাজা বৃদ্ধির পর তিনি নির্বাচন করতে পারবেন না বলে জানিয়েছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, ‘খালেদা জিয়াকে নির্বাচন করতে হলে আদালতের মাধ্যমে সাজা বাতিল করতে হবে। সাজা স্থগিত হলেও তিনি নির্বাচন করতে পারবেন না।’

অ্যাটর্নি জেনারেলের বক্তব্য সঠিক নয় জানিয়ে এ্যাডভোকেট জাকির হোসেন বার্তা২৪.কমকে বলেন, আমরা মামলাগুলো যখন পরিচালনা করি তখন নিম্ন আদালত থেকে হাইকোর্ট অতপর আপিল বিভাগে যাওয়ার যে প্রক্রিয়াধীন সময়ে এই বিষয়গুলো পেন্ডিং থাকে।একটি মামলা ট্রায়াল থেকে আপিল বিভাগে চূড়ান্ত না হওয়া পর্য‌্ন্ত পেন্ডিং থাকে সেক্ষেত্রে তা নির্বাচনে বাধা নয়। আইনগতভাবেই খালেদা জিয়া নির্বাচন করতে পারবে।

এ বিষয়ে আইন কি বলছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সাজাপ্রাপ্ত আসামি নির্বাচন করতে পারবে না এ বিষয়টি আইনে স্পষ্ট নয়। যেহেতু পারবে না স্পষ্ট করে বলা সেই সেক্ষেত্রে নির্বাচনে যেতে আইনগত বাধা নেই। আইনের বিধান মোতাবেক কোন বাধা নাই।

এ সম্পর্কিত আরও খবর