খুলনা-৫: আসন ধরে রাখতে চায় আ’লীগ, ছাড় দেবে না বিএনপি-জামায়াত

বিবিধ, নির্বাচন

মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:45:41

খুলনার ডুমুরিয়া ও ফুলতলা উপজেলা নিয়ে গঠিত খুলনা-৫ আসন। ডুমুরিয়ার ১৪টি ও ফুলতলার ৪টি ইউনিয়ন নিয়ে বিশাল এলাকা জুড়ে এর পরিধি। উর্বর জমি খ্যাত ডুমুরিয়া বিভিন্ন ফসল ও মাছের জন্য বিখ্যাত। খুলনার সবচেয়ে বড় উপজেলা ডুমুরিয়া। এখানে হিন্দু-মুসলমান ভোট প্রায় সমান সমান।

আসন্ন একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে খুলনা-৫ আসনেও বইছে নির্বাচনী ঝড়। নির্বাচন ঘিরে এ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত জোটের একাধিক প্রার্থী সক্রিয় রয়েছেন প্রচার-প্রচারণায়। সম্ভাব্য প্রার্থীরা সম্পৃক্ততা বাড়াচ্ছেন কেন্দ্রিয় কমিটির সঙ্গে।

তবে অধিকাংশ প্রার্থীই দলীয় মনোনয়নে নির্বাচনে অংশ নিতে চান বলে জানা গেছে। উন্নয়নের আশায় এ আসনের ভোটাররাও হিসেব কষছেন কাকে দেবেন ভোট।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী প্রার্থীরা এ আসনটিকে তাদের দূর্গ হিসেবে দাবি করলেও এখানে দলের অভ্যন্তরীণ কোন্দল রয়েছে। এ সুযোগে এগিয়ে থেকে নিজেদের অবস্থান পাকা করতে চায় বিএনপি। তবে এ আসনে জামায়াতে ইসলামীর সাংগঠনিক অবস্থানও বেশ শক্ত।

এর আগেও দুটি নির্বাচনে এ আসন থেকে জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়ে নির্বাচনে অংশ নেন জামায়াতের প্রার্থী। স্বাধীনতা পরবর্তী সবগুলো জাতীয় নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের প্রার্থী নির্বাচিত হলেও ২০০১ সালের নির্বাচনে সেই ধারাবাহিকতায় ভাঙন টেনে দেয় জামায়াতের প্রার্থী।

কিন্তু জামায়াতের আগের সেই অবস্থান আর নেই বলে দাবি করেন অনেকে। তাই এবার জামায়াতকে ছাড় দিতে চায় না বিএনপি’র একাংশ। এছাড়া জাতীয় পার্টি ও ইসলামী আন্দোলন এ আসনে প্রার্থী দেবে বলে শোনা গেছে।

এবার এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী অনেকেই। তাদের মধ্যে যারা এগিয়ে আছেন তারা হলেন ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, বঙ্গবন্ধু পরিষদের জেলা সভাপতি অর্থনীতিবিদ ড. মাহাবুব উল ইসলাম, ফুলতলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান শেখ আকরাম হোসেন ও দৈনিক প্রবর্তনের সম্পাদক গুটুদিয়া ইউপি চেয়ারম্যান মোস্তফা সরোয়ার।

অপরদিকে বিএনপি’র মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে এগিয়ে আছেন জেলা বিএনপি’র সহ-সভাপতি সাবেক সাংসদ অধ্যাপক ডা: গাজী আব্দুল হক, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ড. মামুন রহমান, ডুমুরিয়া উপজেলা বিএনপি’র সভাপতি উপজেলা পরিষদের চেয়ারম্যান খান আলী মুনসুর।

দশম জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির মনোনয়নে এ আসন থেকে মনোনয়ন চাচ্ছেন ফুলতলা উপজেলা সভাপতি সাঈদ মোড়ল। চরমোনাই পীরের নেতৃত্বাধীন দল ইসলামী আন্দোলন বাংলাদেশের হয়ে এ আসন থেকে নির্বাচনের প্রার্থীতা ঘোষণা করেছেন মাওলানা মুজিবর রহমান।

নিবন্ধন অবৈধ ঘোষিত হওয়ার পর জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমীর সাবেক সাংসদ অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার নির্বাচনে প্রার্থী হতে পারবেন কিনা তা নিয়ে আলোচনা-সমালোচনা চলছে সর্বত্র।

নির্বাচন কমিশনের তথ্যমতে, খুলনা-৫ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ আট হাজার ৯৮০ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৫৩ হাজার ৬৪০ জন ও নারী এক লাখ ৫৫ হাজার ৩৪০ জন।

উল্লেখ্য, এ আসনে ১৯৭৩, ১৯৭৯ সালে আওয়ামী লীগ, ১৯৮৬ সালে জাতীয় পার্টি, ১৯৯১ সালে আবার আওয়ামী লীগ, ১৯৯৬ সালেও আওয়ামী লীগ, ২০০১ সালে জামায়াতে ইসলামী, ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এ সম্পর্কিত আরও খবর