নির্বাচনী আচরণবিধি মানছে না আ’লীগ, বিএনপি

বিবিধ, নির্বাচন

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 09:12:50

সকল দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ সংসদ নির্বাচন। নির্বাচনকে সুষ্ঠু করতে নির্বাচন কমিশনেও (ইসি) শুরু হয়ে গেছে নানা কর্মযজ্ঞ। রাজনৈতিক দলগুলোও মনোনয়ন ফরম বিক্রি ও জমা নিচ্ছে। ইতোমধ্যে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া শেষ হয়েছে।

তবে মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার সময় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে বলে অভিযোগ উঠছে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির বিরুদ্ধে।

ইসি সূত্রে জানা গেছে, নির্বাচনের বিধি অনুযায়ী মনোনয়নপত্র জমা দিতে পাঁচজনের বেশি লোক নিয়ে আসা যাবে না। এছাড়া প্রতীক বরাদ্দের আগে ও মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার সময় কোনো ধরনের শোডাউন করা যাবে না।

কিন্তু কোনো কিছুরই তোয়াক্কা করছে না রাজনৈতিক দলগুলো। মনোনয়ন ফরম কেনার সময় বাদ্য বাজিয়ে লম্বা মোটর শোডাউন করে মিছিল নিয়ে আসছেন। এতে করে দুই দিক দিয়ে বন্ধ হয়ে যাচ্ছে রাস্তা। ফলে রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে।

একদিকে যেমন নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘন হচ্ছে। অন্যদিকে দীর্ঘক্ষণ যানজটে আটক থাকা সাধারণ মানুষও বিরক্ত হচ্ছেন।

গত কয়েক দিন সরেজমিনে দেখা গেছে, শুক্রবার (৯ নভেম্বর) থেকে শুরু হওয়া আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শেষ হয় সোমবার (১২ নভেম্বর)। এ সময় দলটির মনোনয়নপ্রত্যাশীরা হাজারো নেতাকর্মী নিয়ে বিশাল শোডাউন করে এসেছিলেন ফরম সংগ্রহ করতে। ধানমণ্ডি-২৭ থেকে ধানমণ্ডি-৩ নাম্বার পর্যন্ত সৃষ্টি হয়েছিল বিশাল যানজট।

এদিকে সোমবার থেকে শুরু হওয়া বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহের বেলায়ও পল্টনের রাস্তায় একই চিত্র। বনানীতে জাতীয় পার্টির অফিসেও এর ব্যতিক্রম দেখা যায়নি।

প্রধান রাজনৈতিক দলগুলোর আচরণবিধি লঙ্ঘনের এ প্রবণতা দেখে নড়েচড়ে বসেছে ইসি। নির্বাচনী আচরণবিধি প্রতিপালনে ব্যবস্থা নিতে প্রতি উপজেলায় একজন করে নির্বাহী হাকিম নিয়োগে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান।

এছাড়া তফসিল ঘোষণার পর প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তির মিছিল বা শোডাউন আচরণবিধি লঙ্ঘন উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক বরাবর এ সংক্রান্ত চিঠি দিচ্ছে ইসি।

ইসির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, মনোনয়ন ফরম সংগ্রহকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থী ও তাদের সমর্থকরা মিছিল শোডাউন করে নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘন করেছে। বিষয়টি তাদের নজরে এসেছে। এ অবস্থার উন্নতি না হলে দল ও প্রার্থীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তারা।

এ বিষয়ে ডিএমপির ডেপুটি কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বার্তা২৪কে বলেন, ‘ইসির চিঠিটি এখনো হাতে আসেনি। তবে ইসির যেকোনো নির্দেশ বাস্তবায়ন করতে প্রস্তুত রয়েছি। চিঠিটি হাতে পেলেই ব্যবস্থা গ্রহণ করবো।’

তবে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে দুঃখ প্রকাশ করেই দায় সারতে চাচ্ছে আওয়ামী লীগ। সোমবার দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে নেতাকর্মীরা সারাদেশ থেকে ঢাকায় এসেছেন। ফলে রাস্তায় জনদুর্ভোগের সৃষ্টি হয়। এ বিষয়ে দুঃখ প্রকাশ করছি। ভবিষ্যতে চেষ্টা করবো এ ধরনের জনদুর্ভোগ আর যেন না হয়।’

এদিকে ইসির পদক্ষেপকে একচোখা বলে মনে করছেন বিএনপি। দলের ভাইস চেয়ারম্যান সামসুজ্জামান দুদু বার্তা২৪কে বলেন, ‘গত কয়েক মাস ধরে নেতাকর্মীদের ছবি ব্যানার ফেস্টুন লাগানো আছে, তখন ইসি কিছু বলেনি। আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহের সময় যে মিছিল শোডাউন হয়েছিল তখনও ইসি কিছু বলেনি।’

‘এখন বিএনপি’র অফিসের সামনে স্বতঃস্ফূর্তভাবে নেতাকর্মীরা মনোনয়ন সংগ্রহ করছে, তাতেই ইসির সমস্যা। ইসির আচরণ একচোখা।’

এ সম্পর্কিত আরও খবর