ঋণ খেলাপিদের তথ্য সংগ্রহে নির্দেশনা দিতে ইসির চিঠি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 04:19:33

বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানকে স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে তথ্য সংগ্রহ করতে নির্দেশনা প্রদানের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১২ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে এই চিঠি দেয় ইসি।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১২ অনুচ্ছেদের বিধান অনুসারে ঋণ খেলাপি ব্যক্তিরা জাতীয় সংসদের সদস্য হওয়ার যোগ্য নন। ঋণ খেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা যাতে করা যায়, সেজন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণ খেলাপিদের তথ্য সরবরাহ করা আবশ্যক।

চিঠিতে আরও বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর বিকেল ৫টা। এরপর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানের স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে থেকে সংগ্রহ করার জন্য এবং এ আলোকে বিভিন্ন ব্যাংক/ আর্থিক প্রাতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য দেওয়ার জন্য নির্দেশনা প্রয়োজন।

এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের ব্যাংকের ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সংকলন ও সরবরাহ সম্পর্কিত একটি পরিপত্র ব্যাংক ও আর্থিক বিভাগ থেকে জারি করা হয়েছিল।

একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে দেওয়ার অনুরোধ করা হলো। তাছাড়া প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার দপ্তরে উপস্থিত থাকার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয় চিঠিতে।

এ সম্পর্কিত আরও খবর