ডিসি-এসপিদের প্রত্যাহারের দাবি নিয়ে ইসিতে ঐক্যফ্রন্ট

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:21:04

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সকল ডিসি-এসপিদের প্রত্যাহারসহ বিভিন্ন দাবি নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠকে বসেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

জোটটির প্রধান ড. কামাল হোসেনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বেলা প্রায় সাড়ে তিনটার দিকে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ইসিতে আসেন।

ড. কামাল হোসেনের নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আ স ম আব্দুর রব, ড. খন্দকার মোশারফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী, ড.জাফরুল্লাহ, মোস্তফা মোহসীন মন্টু, মাহমুদুর রহমান মান্না, সুলতানম মোহাম্মদ মনসুর আহমেদ, অ্যাড. সুব্রত চৌধুরী, মোকাব্বির খান, এস এম আকরাম ও আবদুল মালেক রতন প্রমুখ।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার  মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন অাহমেদ উপস্থিত আছেন।

বৈঠকের আগে অন্যায়ভাবে বিএনপি কার্যালয়ে  নেতাকর্মীদের ওপর হামলা চালিয়ে পুলিশ নির্বাচনের পরিবেশ নষ্ট করছে বলে অভিযোগ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকের বিষয়ে ঐক্যফ্রন্ট নেতা অ্যাড. সুব্রত চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, ডিসি-এসপিদের প্রত্যাহার ছাড়াও আচরণবিধি লঙ্ঘনসহ বিভিন্ন দাবি নিয়ে কমিশনের সঙ্গে বৈঠকে বসব আমরা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের নিয়ে যে অনুষ্ঠান হয়েছে, সেটি সুস্পষ্ট আচরবিধির লঙ্ঘন। আমরা সেই বিষয়টিও ইসির সামনে তুলে ধরব।

এর আগে মঙ্গলবার জোটটির মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিতে ইসির সঙ্গে বুধবার দুপুর ১২টায় সিইসির দফতরে গিয়ে দেখা করার অনুমতি চান। এরপ্রেক্ষিতে ইসি বেলা সাড়ে তিনটায় দেখা করার সময় দেয়।

চিঠিতে দাবি করা হয়, জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে একটি ‘রেওয়াজ’ ছিল যে, নির্বাচন কমিশন রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সঙ্গে আলোচনাক্রমে তফসিল ঘোষণা করে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ক্ষেত্রে এ রেওয়াজ মানা হয়নি। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকারের সংলাপ শেষ হওয়ার আগেই তড়িঘরি করে নির্বাচন কমিশন একতরফাভাবে তফসিল ঘোষণা করে। জাতীয় ঐক্যফ্রন্ট আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে এক মাস নির্বাচন পেছানোর দাবি করলেও সরকারের পরামর্শক্রমে নির্বাচন ৭ দিন পিছিয়ে পুনঃতফসিল ঘোষণা করা হয়। এ ক্ষেত্রে রাজনৈতিক দল ও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি।’

প্রসঙ্গত, পুনঃনির্ধারিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।

এ সম্পর্কিত আরও খবর