‘ইসি ও সরকারের উপর নির্ভর করছে বিএনপির ভোটে টিকে থাকা’

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:57:31

নির্বাচন কমিশন ও বর্তমান নির্বাচনকালীন সরকারের আচরণের উপর নির্ভর করবে বিএনপিসহ বিরোধীদলগুলো নির্বাচনে টিকে থাকা বলে জানিয়েছেন বিএনপি‘র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

বুধবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশনে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে ইসির বৈঠক শেষে একথা বলেন তিনি।

ফখরুল বলেন, বিরোধীদলগুলোর নির্বাচনে টিকে থাকা নির্ভর করছে ইসি ও নির্বাচনকালীন সরকারের আচরণের উপর। তবে নির্বাচন কমিশন আশ্বস্ত করেছে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে।

খালেদা জিয়া ছাড়া নির্বাচন ফলপ্রুস হবে না জানিয়ে তিনি বলেন, খালেদা জিয়াকে ছাড়া এ নির্বাচন কোনোভাবেই ফলপ্রুস হবে না। নির্বাচন তিন সপ্তাহ তিন পেছানোর প্রস্তাব দিয়েছি। কমিশন বলেছে, আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবে।

ইভিএম বিষয়ে তিনি বলেন,  বৈঠকে ইভিএম নিয়ে আপত্তি জানিয়ে  ঐক্যফ্রন্ট বলেছে নির্বাচনে যেন ইভিএম ব্যবহার না করা হয়। নির্বাচন কমিশন জানিয়েছে, তারা এবার সিটি করপোরেশন এলাকায় স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করবে।

ঐক্যফ্রন্টের এ আহ্বায়ক বলেন, আমরা পুলিশসহ প্রশাসনের রদবদল চেয়েছি। নির্বাচন কমিশন বলেছে, এ বিষয়টি খোঁজ খবর নিয়ে দেখবেন।

তিনি বলেন, আমরা দাবি জানিয়েছি, কারাবন্দিদের বিভিন্ন ভাবে হয়রানি করা হচ্ছে। নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে। কমিশন সুস্পষ্ট তালিকা চেয়েছে। সেই সঙ্গে বর্তমানের নির্দেশনা দেওয়া হবে যাতে এমন ঘটনা না ঘটে।

তিনি বলেন, রিটার্নিং কর্মকর্তাদের কোনো রাজনৈতিক মতাদর্শ আছে কিনা তা খোঁজ নিতে বলা হয়েছে। ইসি এ ব্যাপারেও আমাদের আশ্বস্ত করেছে।

ভোট কেন্দ্রের ভেতরে গণমাধ্যম লাইভ করতে পারবে না- ইসি এমন সিদ্ধান্তকে বিবেচনা করারও আহ্বান জানিয়েছি।বৈঠ

এদিকে ইসির সঙ্গে বৈঠক শেষে গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেন, বৈঠক ভালো হয়েছে। আমরা সন্তুষ্ট।

 

এ সম্পর্কিত আরও খবর