সব উন্নয়ন প্রকল্প ও অনুদান বন্ধের নির্দেশনা দিচ্ছে ইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 13:25:54

নির্বাচনকালীন সময়ে সব ধরনের উন্নয়ন প্রকল্প বন্ধের নির্দেশনাসহ বেশকিছু প্রস্তাব তৈরি করেছে নির্বাচন কমিশন (ইসি)। দু-একদিনের মধ্যে কমিশনের অনুমতি সাপেক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো চিঠি পাঠাবে ইসি।

একইসাথে নির্বাচনের পুণঃতফসিল ঘোষণার বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেয়া হবে।

ইসি সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যান মন্ত্রণালয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট এবং দুর্যোগ ব্যবস্থা ও ত্রাণ মন্ত্রণালয়কে সব ধরনের প্রকল্প এবং অনুদান বন্ধ রাখতে চিঠি দিচ্ছে ইসি।

তফসিল ঘোষণার দিন থেকে ফলাফলের গেজেট প্রকাশের আগ পর্যন্ত কোনো ধরনের অনুদান ঘোষণা বা বরাদ্দ প্রদান ও অর্থ ছাড় না দিতে চিঠিতে অনুরোধ করা হয়েছে। নির্বাচন প্রভাবমূক্ত রাখতেই এ নির্দেশ দিয়েছে ইসি।

চিঠির নিদেশনায় বলা হচ্ছে, কোনো সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি বা গোষ্ঠী বা প্রতিষ্ঠানের অনুকুলে কোনো প্রকার অনুদান ঘোষণা বা বরাদ্দ কিংবা ছাড় দিতে পারবেনা। রাজনৈতিক দল ও প্রার্থীও আচরণ বিধিমালা-২০০৮ এর বিধি ৩ অনুযায়ী এটি দণ্ডনীয় অপরাধ। একইসঙ্গে নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের আগ পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো প্রার্থী সিটি কর্পোরেশন, পৌরসভা ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সম্পত্তি, ,তথ্য অফিস, যানবাহন, টেলিফোন, ওয়াকিটকি, বা অন্য কোনো সুযোগ-সুবিধা নির্বাচনের কাজে ব্যবহার করতে পারবেন না। 

এ সম্পর্কিত আরও খবর