ভোট পর্যবেক্ষণে সংস্থার আবেদন ২১ নভেম্বরের মধ্যে

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 22:23:50

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে নিবন্ধিত ১১৮টি স্থানীয় সংস্থাকে ২১ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনকে (ইসি) জানাতে হবে। ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থাগুলো ২১ নভেম্বরের মধ্যে পর্যবেক্ষণের বিষয়ে আবেদন করতে হবে। কোথায়, কতজন নিয়োজিত থাকবে তা আবেদনে উল্লেখ করতে হবে। নীতিমালা মেনে নির্ধারিত ফরমে এ সংক্রান্ত আবেদন করতে সংশ্লিষ্ট ১১৮টি সংস্থাকে চিঠি পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

আশাদুল হক জানান, ২০ নভেম্বর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সংশ্লিষ্টদের এ বিষয়ে ব্রিফিং করবেন। সংস্থাগুলোকে বৈঠকে আসার আমন্ত্রণ জানানো হয়েছে। দেশি-বিদেশি সাংবাদিকদের সংবাদ সংগ্রহে অনুমোদিত কার্ড সরবরাহ প্রক্রিয়াও ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে বলে জানান এ কর্মকর্তা।

বিদেশি পর্যবেক্ষক সংস্থা ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় কাজ শেষ করবে। পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সংশ্লিষ্টদের সহায়তা করবে বলে জানা গেছে।

বর্তমানে ইসির ১১৮টি সংস্থা নিবন্ধিত রয়েছে। এর মধ্যে অতীতে দেড় যুগ ধরে পর্যবেক্ষণে থাকা ফেমা ও ব্রতী তালিকায় নেই। সম্প্রতি বাদ পড়েছে ‘অধিকার’ও।

ইসি সূত্রে জানা গেছে, ২০০৮ সালে ৫৯৩ জন বিদেশি ও দেশি ১,৫৯,১১৩ জন; ২০০১ সালে ২২৫ জন বিদেশি ও দেশি ২ লাখ ১৮ হাজার জন, ১৯৯৬ সালে প্রায় ৪০ হাজার দেশি ও বিদেশি ২৬৫ জন এবং ১৯৯১ সালে ৩০ হাজার দেশি ও ৫৯ জন বিদেশি ভোট পর্যবেক্ষণ করে।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ না থাকায় পর্যবেক্ষকও ছিল কম। এবার সবার অংশগ্রহণে ভোটের পরিবেশের মধ্যে পর্যবেক্ষকদের সাড়া চায় ইসি।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে ১২টি দল অংশ নেয়। বিএনপির বর্জনের মুখে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন একক প্রার্থীরা। বাকি ১৪৭ আসনে ভোট হয় ২০১৪ সালের ৫ জানুয়ারি। রাজনৈতিক দলগুলো ‘স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য’ নির্বাচন আয়োজনের পরিবেশ তৈরি করতে ব্যর্থ হয়েছে- এই যুক্তি দেখিয়ে সংসদ নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত জানায় ইউরোপীয় ইউনিয়ন।

ইসির পরিসংখ্যান প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালের নির্বাচনে চারটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের ৪ জন, ৩৫টি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন পর্যকেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করে। এসময় দেশি-বিদেশি ১০ হাজার ১১৫ সাংবাদিক সংবাদ সংগ্রহ করে।

পরিসংখ্যান প্রতিবেদন অনুযায়ী, ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের এ ভোটে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠনের ৫৯৩ জন এবং স্থানীয় ৭৫টি সংস্থার ১লাখ ৫৯ হাজার ১১৩ পর্যবেক্ষক ছিল। অষ্টম সংসদ নির্বাচনে ৩২ দেশের ২২৫ জন বিদেশি পর্যবেক্ষক এবং দেশের ৬৯টি সংস্থার ২ লাখ ১৮ হাজার পর্যবেক্ষক নিয়োজিত ছিল।

সপ্তম সংসদ নির্বাচনে ১৯৯৬ সালের ১২ জুনের ভোটে প্রায় ৪০ হাজার দেশি পর্যবেক্ষক, বিদেশি পর্যবেক্ষক ছিল ২৬৫ জন। পঞ্চম সংসদ নির্বাচনে ১৯৯১ সালে ৩০ হাজার দেশি পর্যবেক্ষক ও ৫৯ জন বিদেশি পর্যবেক্ষক ছিল ভোট পর্যবেক্ষণে।

প্রসঙ্গত ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর ভোট হবে। এর আগে ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়ন জমার শেষ সময়, ২ ডিসেম্বর বাছাই ও ৯ ডিসেম্বর প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর