প্রস্তুত হচ্ছে সাউন্ড সিস্টেম ও প্রকাশনা ব্যবসায়ীরা

বিবিধ, নির্বাচন

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 02:45:27

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তফসিল ঘোষণার পর থেকে রংপুর অঞ্চলে প্রচার-প্রচারণাকে ঘিরে প্রস্তুত হচ্ছে সাউন্ড সিস্টেম ও প্রকাশনা ব্যবসায়ীরা। নির্বাচনী এই মৌসুমে ক্যানভাসাররাও সাজিয়ে নিচ্ছে প্রার্থী ও প্রতীকের বন্দনায় ভরা গান-কবিতা-কৌতুক আর স্লোগান।

এদিকে রংপুর বিভাগের ৩৩টি সংসদীয় আসনে প্রায় ১ কোটি ১৬ লাখ ভোটারের হালনাগাদ তালিকা মুদ্রণ শেষ হয়েছে। অনুমোদনের জন্য কমিশনে পাঠানো হয়েছে ৪ হাজার ৪৯২টি ভোটকেন্দ্রের তালিকা। এছাড়াও মুদ্রণসহ সব ধরনের নির্বাচনী প্রস্তুতি নিচ্ছে আঞ্চলিক নির্বাচন অফিস।

সরেজমিনে দেখা গেছে, নতুন নতুন মাইক হর্ন, ব্যাটারি ও আধুনিক সুবিধা সম্বলিত সাউন্ড সিস্টেম নিয়ে প্রচারণার জন্য প্রস্তুত হচ্ছে রংপুরের সাউন্ড ব্যবসায়ীরা। কেউ কেউ নতুন করে গড়ে তুলেছেন রেকর্ডিং স্টুডিও। অন্যদিকে ভোটারদের মন জয় ও আকর্ষণ বাড়াতে ক্যানভাসাররা তৈরি করছেন প্রার্থী ও প্রতীকের বন্দনা।

রংপুর মহানগরীর সিটি বাজার এলাকার অনুপম সাউন্ডের মালিক মতি মিয়া জানান, শীতের সময় ওয়াজ মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠান বেশি হয়ে থাকে। এই মৌসুমে এমনিতেই একটা চাপ থাকে। সঙ্গে নির্বাচনী উৎসব। এতে করে বাড়তি আয়ের সুযোগ রয়েছে।

পীরগঞ্জের শব্দ ঘরের ব্যবস্থাপনা পরিচালক হাসান আলী জানান, রংপুর বিভাগে এক হাজারের বেশি সাউন্ড ব্যবসায়ী রয়েছে। কম বেশি এই মৌসুমে সবাই ব্যস্ত থাকে। বিশেষ করে ভোটের মাইকিংয়ের জন্য ক্যানভাসারদের কদর বেড়ে যায়।

অন্যদিকে প্রতীক বরাদ্দের অপেক্ষায় থাকা মুদ্রণ ব্যবসায়ীরাও ব্যস্ত সময় পার করছেন। সব দল নির্বাচনে অংশ নেয়ায় খুশি তারা। এতে করে তাদের মুদ্রণ কাজ যেমন বাড়বে, তেমনি আয়ও বাড়বে বলে মনে করছেন প্রকাশনা ব্যবসায়ীরা।

প্রার্থীরা দলীয় মনোনয়ন পেলেই প্রতীকের সাদাকালো ব্যানার, পোস্টার আর ফেস্টুনে ছেঁয়ে যাবে পুরো জনপদ।

রংপুর মহানগরীর প্রকাশনা প্রতিষ্ঠান আইডিয়াটিকের পরিচালক সরকার মাজহারুল মান্নান জানান, ভোটের পোস্টার তৈরির জন্য ইতোমধ্যে দলের সবুজ সংকেত পাওয়া প্রার্থীরা যোগাযোগ শুরু করেছেন। কেউ কেউ পোস্টার ছাপানোর জন্য অগ্রিমও দিয়েছেন।

তরুণ এই ব্যবসায়ী জানান, শীতের মৌসুমে দড়িতে টাঙানো পোস্টার বেশি নষ্ট হয়। তাই ছাপানোর কাজও বেশি হবে। অফসেট পোস্টারের পাশাপাশি ডিজিটাল ব্যানার ফেস্টুন তৈরি করেন অনেকে।

রংপুরের নীতি ডিজিটাল ও মাহিন ডিজিটালের মালিক এনামুল হক জানান, এখন মানুষ ডিজিটাল প্রচারণামুখী। এ কারণে ভোটের ব্যানার ফেস্টুনের চাহিদা অনেক বেশি হবে।

তিনি আরও জানান, শীতকালে ভোটের পোস্টার নিয়ে বিড়ম্বনা থাকে, তাই বেশির ভাগ প্রার্থীই ডিজিটাল ফেস্টুন ব্যানার তৈরি করেন।

এদিকে প্রতীক বরাদ্দের দিন যতই ঘনিয়ে আসছে ততই তৎপরতা বাড়ছে নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের। ভোটার তালিকা প্রণয়ন থেকে শুরু করে নির্বাচন আয়োজন ও ফলাফল প্রকাশ পর্যন্ত। এর প্রত্যেকটির ধাপে ধাপে চাই স্বচ্ছতা, জবাবদিহিতা এবং গ্রহণযোগ্যতা। তাই বড় চ্যালেঞ্জ নিয়ে বিশাল কর্মযজ্ঞ শুরু করেছে নির্বাচন কমিশন।

রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন জানান, রংপুর বিভাগে ৩৩টি আসনে এক কোটি ১৫ লাখ ৮৫,২৬৪ জন ভোটারের হালনাগাদ তালিকা মুদ্রণ শেষ হয়েছে। ৪ হাজার ৪৯২টি ভোটকেন্দ্রের তালিকা অনুমোদনের জন্য কমিশনে পাঠানো হয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তা, নিরাপত্তা বাহিনী নিয়োগসহ খুঁটিনাটি সব কিছু বাস্তবায়ন করে সুন্দর, সুষ্ঠু একটি নির্বাচন উপহার দেয়াই লক্ষ্য ।

এ সম্পর্কিত আরও খবর