নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় ইসিতে পুলিশের তদন্ত প্রতিবেদন

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-14 21:30:12

দলীয় মনোনয়ন ফরম বিতরণের সময় নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনার তদন্ত প্রতিবেদন নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে পুলিশ। রোববার (১৮ নভেম্বর) নির্বাচন কমিশনে এই প্রতিবেদনটি জমা দেওয়া হয়।

এ বিষয়ে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বার্তা২৪.কমকে বলেন, নয়াপল্টনের ঘটনা জানতে চেয়ে অামরা পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) চিঠি দিয়েছিলাম। চিঠিতে ঐ দিনের ঘটনার বিষয়ে জানতে চেয়ে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়। অাজ পুলিশের পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর ওই ঘটনার প্রতিবেদন দেয়া হয়েছে। সিলগালা একটি খামে প্রতিবেদন দেয়া হয়েছে। সিইসি বরাবর দেয়া ওই প্রতিবেদনটি খোলা হয়নি। অাগামীকাল চিঠিটি সিইসি মহোদয়ের কাছে জমা দেবো।

ইসি সূত্রে জানা গেছে, বিএনপি কার্যালয়ে সংঘর্ষের ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে ধারনকৃত ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য প্রমাণাদিসহ সংগ্রহ করে একটি প্রতিবেদন প্রেরণের জন্য পুলিশকে নির্দেশনা দেয় কমিশন। তবে ঘটনার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কাউকে হয়রানি না করতেও নির্দেশনা দেয়া হয়। পাশাপাশি এ ঘটনায় নিরপরাধী ব্যক্তিকে কোন মামলায় জড়িয়ে নির্বাচনী পরিবেশ নষ্ট না করতে দৃষ্টি রাখার জন্য নির্দেশনা দিয়ে চিঠি দেয় কমিশন।

চিঠির নির্দেশনায় বলা হয়, মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ১৪ নভেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পল্টন কার্যালয়ে দলীয় মনোনয়পত্র সংগ্রহ ও জমাদানকালে লোক সমাগমে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ রাস্তায় যানচলাচল পরিস্থিতি স্বাভাবিক রাখার পদক্ষেপ গ্রহন করে। এ নিয়ে দুপুরে মিছিলে অংশগ্রহনকারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। উচ্ছৃঙ্খল লোকজন কয়েকটি গাড়ী ভাংচুর করে এবং পুলিশের দুইটি গাড়িতে অগ্নিসংযোগ করে। এতে কর্তব্যরত পুলিশসহ অনেকে আহত হয়। এ বিষয়ে ধারনকৃত স্থিরচিত্র, ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য প্রমাণাদিসহ একটি প্রতিবেদন প্রেরণের জন্য মাননীয় নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করেছেন। ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট নয় এমন কোন ব্যক্তিকে যেন অকারণে হয়রানি করা না হয় এবং একইসাথে এ ঘটনার জন্য নিরপরাধী ব্যক্তিকে কোন মামলায় জড়ানোর কারণে নির্বাচনী পরিবেশ ও সুষ্ঠু আবহ যেন বিঘ্নিত না হয় সেদিকে দৃষ্টি রাখার জন্যও নির্দেশনা দিয়েছেন।

চিঠিতে ১৮ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়।

 

এ সম্পর্কিত আরও খবর