এমপি বদির গদিতে স্ত্রী শাহীনা!

বিবিধ, নির্বাচন

মুহিববুল্লাহ মুহিব, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-28 00:18:45

তবে কি মাইনাস হচ্ছে বিতর্কিত সাংসদ আব্দুর রহমান বদি! এমন গুঞ্জনই এখন চারিদিকে সরব। কারণ, বদির আসনে এবার আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন পাচ্ছেন তারই স্ত্রী শাহীনা আক্তার চৌধুরী। দুই-একদিনের মধ্যেই দল থেকে এমন ঘোষণা আসতে পারে বলে নিশ্চিত করেছে নির্ভরযোগ্য একাধিক দলীয় সূত্র। তবে এ নিয়ে কিছুই বলতে চাননি সাংসদ আব্দুর রহমান বদি।

জানা যায়, আওয়ামী লীগ সরকারের টানা দুই মেয়াদে ইয়াবা ইস্যুতে নানা বিতর্কে জড়িয়ে পড়েন সাংসদ বদি। এছাড়াও আছে শিক্ষক পেটানো, প্রকৌশলীকে শারীরিকভাবে লাঞ্চিত, সম্পদ গোপন করে কর ফাঁকিসহ আরও বেশ কিছু বিতর্কিত অভিযোগ। কর ফাঁকির অভিযোগে কারাভোগও করেছেন বদি। ধারাবাহিক বিতর্কিত কর্মকাণ্ডের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ নেতাদের রীতিমতো বিব্রত করেছেন বদি। তার এমন কর্মকাণ্ডের ফলে স্থানীয় আওয়ামী লীগের বিশাল একটি অংশ বদির বিরুদ্ধে হুলিয়া জারি করেছে। এসব নেতারা প্রতিনিয়ত সাংসদ বদির বিরুদ্ধে নানা অভিযোগ তুলে বিষোদাগারও করে আসছেন।

তবে এসব ছাপিয়ে উখিয়া-টেকনাফের সাধারণ মানুষের মনে জায়গা তৈরি করেছেন বদি। স্থানীয়রা ‘গরীবের বন্ধু’ হিসেবে জানে তাকে। জনপ্রিয়তায় নাকি এসব বিতর্ক আড়াল করছে বদিকে। তাই দলের নেতাকর্মীদের বিশাল একটি অংশ বিরোধীতা করলেও সাধারণ মানুষের দাবি ছিল বদিকে মনোনয়ন দেওয়ার। কিন্তু আওয়ামী লীগ আর সেই পথে হাঁটছে না। বিতর্ক এড়াতে বদির হাতে নৌকা দেওয়া হচ্ছে না এবার।

নির্বাচনী ইতিহাস বলছে, আওয়ামী লীগের নৌকার মাঝি হয়ে কক্সবাজার-৪ আসন থেকে ২০০৮ সালে ও ২০১৪ সালে পর পর দুইবার জাতীয় সংসদে যান আবদুর রহমান বদি। টানা ১০ বছর সংসদে থাকার সুবাধে নিজের অবস্থান পোক্ত করেছেন তিনি।

কিন্তু ইয়াবা ও অন্যান্য ইস্যুতে তৈরি হওয়া বিতর্কগুলো শেষ পর্যন্ত তাঁর (বদি) জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। জনপ্রিয়তা থাকা স্বত্ত্বেও হাতছাড়া হয়ে যাচ্ছে নৌকার মনোনয়ন।

জেলা আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ চাইছে তারা বিতর্কিত কোনো সাংসদকে দলের মনোনয়ন দেবে না। পরিচ্ছন্ন ইমেজের প্রার্থীকে নৌকার মনোনয়ন দিয়ে অতীতের বিতর্কগুলো মুছে ফেলার চেষ্টা করছে। সবদিক বিবেচনা করে শাহীনা আক্তার চৌধুরীকেই দলটি মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, তাকে মনোনয়ন দিলে একদিকে যেমন দল পরিচ্ছন্ন ইমেজের প্রার্থী পাবে, অন্যদিকে নৌকা প্রতীকের মনোনয়ন নিয়েও বিতর্কে পড়তে হবে না।

রাজনৈতিক বোদ্ধারা মনে করছেন, বদির জনপ্রিয়তাও তার স্ত্রীর ঝুলিতে যোগ হবে। তাই তাকে মনোনয়ন দিলে নৌকার বিজয় শতভাগ নিশ্চিত। তবে তাকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্তটি শেষ মুহূর্তে এসে পরিবর্তনও হতে পারে বলে জানিয়েছে একাধিক সূত্র।

এ বিষয়ে জানতে চাইলে নৌকার মনোনয়নপ্রত্যাশী ও আব্দুর রহমান বদির স্ত্রী শাহীনা আক্তার চৌধুরী বার্তা২৪কে বলেন, দলের মনোনয়নের বিষয়টি আমাকে এখনো জানানো হয়নি। যদি আমাকে মনোনয়ন দেওয়া হয় তাহলে যেভাবে নৌকাকে বিজয়ী করা যায় সেভাবে কাজ করবো।

প্রসঙ্গত, এই আসন থেকে এখন পর্যন্ত প্রায় ২৭ জন প্রার্থী নৌকার মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে অন্তত ৪/৫ জন প্রার্থী দলগতভাবে শক্তিশালী। কিন্তু দলীয় অবস্থান শক্ত হলেও প্রায় সবারই জনপ্রিয়তায় ভাটা। কিন্তু সাংসদ বদির স্ত্রী শাহীনা আক্তার চৌধুরী এক্ষেত্রে জনপ্রিয়তায় সবার এগিয়ে। এছাড়াও উখিয়ার বৃহত্তর রাজনৈতিক পরিবারের মেয়ে তিনি। উখিয়াজুড়ে তাদের রাজনৈতিক প্রভাব বিদ্যমান। সে ক্ষেত্রে এ আসনে নৌকার বিজয় নিশ্চিত হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর