অভিযোগ পেলে পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন বাতিল: ইসি সচিব

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:58:55

একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক সংস্থাগুলোর বিরুদ্ধে অভিযোগ পেলে তাদের নিবন্ধন বাতিল করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার (২০ নভেম্বর) নির্বাচন ভবনে স্থানীয় পর্যবেক্ষকদের সংসদ নির্বাচন পর্যবেক্ষণের নিয়মাবলী ব্রিফ করার সময় তিনি এ কথা বলেন।

পর্যবেক্ষক সংস্থাগুলোর উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা এমন কোনো কাজ করবেন না যাতে নিবন্ধন বাতিল হয়। কারণ আপনাদের নিবন্ধন এনজিও ব্যুরোর কাছে। আমাদের প্রতিবেদন আপনাদের জন্য গুরুত্বপূর্ণ।

পর্যবেক্ষকদের নিরপেক্ষ থেকে নির্বাচনে দায়িত্ব পালনের আহবান জানিয়ে তিনি বলেন, পর্যবেক্ষকদের দায়িত্বশীল ভূমিকা নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ। আপনাদের নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে। নির্বাচন কমিশনে থেকে ১১৮ টি সংস্থার পর্যবেক্ষণ করার নিবন্ধন দেয়া আছে বলেও জানান তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটের দিন কোনো পর্যবেক্ষক কোনো কথা বা মন্তব্য করতে পারবে না। তাদেরকে মুর্তির মতো থাকতে হবে। যত গণ্ডগোলই হোক না কেন কোনো মতামত দিতে পারবেন না মিডিয়ার কাছে।

এ সময় ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান, যুগ্ম সচিব খন্দকার মিজানুর রহমান ও এএসএম আসাদুজ্জামানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ইসিতে নিবন্ধিত পর্যবেক্ষকের সংস্থা ১১৮টি। যারা নিজ অর্থায়নে নির্বাচন পর্যবেক্ষণ করে নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করে।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর। বাছাই ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।

 

এ সম্পর্কিত আরও খবর