সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে সহযোগিতা চাইলেন শাহাদাত হোসেন

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-15 03:50:21

সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য সকলের সহায়তা কামনা করেছেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অবঃ) শাহাদাত হোসেন চৌধুরী।

শুক্রবার (২৩ নভেম্বর) সকালে নগরীর সদর রোডস্থ বিডিএস কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় ব্রিজ জেন্ডার এন্ড ইলেকশন শীর্ষক দুই দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একটা নির্বাচন পরিচালনার ক্ষেত্রে গণমাধ্যম, সুশীল সমাজ, বিভিন্ন রাজনৈতিক দল সকলের সহযোগীতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা সকলের কাছে আবেদন জানাতে চাই একটা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ক্ষেত্রে সকলেই যেন আমাদের সহযোগিতা করে।

তিনি বলেন, একটা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক এবং আইনানুগ নির্বাচন করার  জন্য বিদ্যমান যত রকমের নির্বাচন সংক্রান্ত আইন আছে- তার প্রত্যেকটা আইনের সর্বাধিক প্রয়োগের মাধ্যমে আমরা ভালো একটা নির্বাচন পরিচালনা করার সক্ষমতা রাখি। তাছাড়া কোন ধরনের ব্যতয় না ঘটে সেজন্য সর্বোচ্চ চেষ্টা করে যাব।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবদলকে সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফ্লিড) দেয়ার জন্য নির্বাচন কমিশন সর্বোচ্চ চেষ্টা করছে বলে জানান এই নির্বাচন কমিশনার।

পর্যবেক্ষকদের বিষয়ে বলেন, দেশীয় পর্যবেক্ষদের জন্য একটি নীতিমালা রয়েছে । প্রথাগতভাবে নীতিমালাটি চলে আসছে। আর নির্বাচনী কেন্দ্রে যারা পর্যবেক্ষণ করবেন। তারা সেই নীতিমালা অনুসরন করেই পর্যবেক্ষণের কাজ করবে।

সাংবাদিকদের কেন্দ্রে প্রবেশের বিষয়ে বলেন, ঢাকায় সাংবাদিকদের সাথে বসেছি। সাংবাদিকদের জন্য একটা নীতিমালা রয়েছে। একটা বিষয় লক্ষ্য রাখতে হবে। সাংবাদিক কিংবা পর্যবেক্ষক তারা তাদের পর্যবেক্ষণের বা সাংবাদিকতার কারণে কোনো রকম নির্বাচন কর্মকাণ্ড পরিচালনা যেন বিঘ্নিত না হয়। সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। 

ঐক্যফ্রন্টের অভিযোগ সম্পর্কে বলেন, তারা যেসব অভিযোগ এবং সমালোচনাগুলো করছেন এগুলো আামাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা সবসময় গঠনমূলক সমালোচনা এবং পরামর্শ থাকলে সেগুলো গ্রহণ করি। তাছাড়া আমাদের যদি কোন ভুলত্রুটি থাকে, আমারা দৃঢ় বিশ্বাস করি, আলোচনা, সমালোচনা বা অভিযোগগুলোর মাধ্যমে সেগুলো সংশোধনে সহায়ক ভূমিকা পালন করবে। যেটা একটা সুষ্ঠু নির্বাচনের জন্য সার্বিকভাবে সহায়তা করবে।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা  মোঃ ইউনুস আলীর সভাপতিত্বে কর্মশালাটি আয়োজিত হয়। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-প্রধান সাইফুল হক চৌধুরী, উপ-সচিব সাহিদুন নবী, এবং ইউএনডিপির  এসবিপিই এর প্রতিনিধি  আশরুকো হিরাকাওয়া, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ নুরুল আলম প্রমুখ।

কর্মশালায় বিভিন্ন জেলার নির্বাচন কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর