কেন্দ্রে ঢুকতে প্রিসাইডিং অফিসারের অনুমতি লাগবে ম্যাজিস্ট্রেটদের

বিবিধ, নির্বাচন

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-18 21:09:04

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রগুলোতে ঢুকতে ম্যাজিস্ট্রেটদের অনুমতি লাগবে। কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং কর্মকর্তাদের অনুমতি নিয়ে তারা ভোটকেন্দ্রে যাবেন।

শনিবার (২৪ নভেম্বর) নির্বাহী ম্যাজিস্ট্রেটদের এমন নির্দেশনা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

রিটার্নিং, সহকারি রিটার্নিং ও পুলিশের সাথে নির্বাচন কমিশনের ধারাবাহিক ব্রিফিংয়ে এর আগে গণমাধ্যমের উপস্থিতি থাকলেও শনিবার শুরুতেই গণমাধ্যম কর্মীদের সেখান থেকে বের করে দেয় ইসি। তবে, তার কারণ উল্লেখ করেনি তারা।

দুপুরের বিরতিতে সেখান থেকে বের হওয়ার পর কথা হয় কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাথে। ভোটের দিন প্রিসাইডিং কর্মকর্তাদের অনুমতি নিয়ে বা তারা না ডাকলে কেন্দ্রে না যাওয়ার বিষয়ে সিইসির নির্দেশনার ক্ষোভ জানান তারা৷

সিইসির আগে বক্তব্য রাখেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি নির্বাচনী প্রচারণায় বিএনপি চেয়ারপারসনের ছবি প্রচার নিয়ে নির্বাচন কমিশনের অবস্থানের কথা জানান ম্যাজিস্ট্রেটদের।

ব্রিফিংয়ে সচিব ম্যাজিস্ট্রেটদের বলেন, খালেদা জিয়া আদালতের রায়ে দণ্ডিত। তিনি দলীয় চেয়ারপারসন থাকছেন কী- না সেটির এখনো সুরাহা হয়নি। তাই তার ছবিযুক্ত পোস্টারে নির্বাচনের প্রচারণা চালানোর বৈধতা নাও পেতে পারে। সে বিষয়টি নির্বাচন কমিশনের পরবর্তী সিদ্ধান্তের পর জানাবে কমিশন।

বৈঠকে চার নির্বাচন কমিশনার সুষ্ঠু নির্বাচন ও আচরণবিধি পর্যবেক্ষণে সঠিক দায়িত্ব পালনে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নানা দিক নির্দেশনা দেন।

প্রথমদিনের এ ব্রিফিংয়ে, ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লার ৬১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট অংশ নেয়। আগামীকাল সিলেট, বরিশাল ও চট্টগ্রামের এবং সোমবার অনুষ্ঠিত হবে খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের ম্যাজিস্ট্রেটদের ব্রিফিং।

 

এ সম্পর্কিত আরও খবর