ইসি নিরপেক্ষ আচরণ না করলে আদালতে যাবে ঐক্যফ্রন্ট: ড. কামাল

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:02:13

গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন বলেছেন, প্রধান নির্বাচন কমিশনের আচরণে আমরা সন্তুষ্ট নই। এ জন্য তার পদত্যাগ চেয়েছি। তিনি নিরপেক্ষ আচরণ করলে আমাদের এই মত পরিবর্তন হতে পারে। ইসি নিরপেক্ষ না হলে আদালত তো আছেই।

রোববার (২৫ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে গণফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, নির্বাচন সুষ্ঠু হতে হলে জনগণের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। নির্ভয়ে যেনো প্রার্থীরা কাজ করতে পারে। আমরা বলেছিলাম, ধর-পাকড় বন্ধ করা দরকার। জেলখানা ভেরে গেছে, সেখানে নেওয়ার আর কোনো জায়গা নেই। এটা সুষ্ঠু তো পরিবেশ হতে পারে না। এ ভাবে গ্রেফতার বন্ধ হওয়া দরকার। পুলিশ সরকারের বাহিনী না, পুলিশ হলো রাষ্ট্রের বাহিনী; সবার বাহিনী।

নির্বাচন কমিশনের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, আমরা প্রধান নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলে সন্তুষ্ট হতে পারিনি। এ জন্য আমাদের দাবি হলো- তার পরিবর্তে একজন বিশ্বাসযোগ্য ব্যক্তির প্রধান নির্বাচন কমিশনার হওয়া উচিৎ। তিনি বয়স্ক মানুষ, সিনিয়র অফিসার ছিলেন। আপনার (ইসি প্রধান) ব্যাপারে আমরা সন্তুষ্ট হতে পারিনি। কিন্তু আপনার কাজের মধ্যে দিয়ে আমাদের মত পরিবর্তন হতে পারে। আগে যা করেছেন, করেছেন। আজকে থেকে যদি নিরপেক্ষ ভূমিকা পালন করতে পারেন, কাকে কাকে আটকের নির্দেশ দিচ্ছেন, সেটা স্পষ্ট করে বলেন; তথ্য সহকারে বলেন। যেনো আমরা যাচাই করে দেখতে পারি। ন্যায়সঙ্গত কারণে লোকদের ধরাচ্ছেন, নাকি সরকারের সহায়ক হিসেবে ধরাচ্ছেন। তিনি বলেন, পাইকারিভাবে গ্রেফতার করাতে তো সুষ্ঠু নির্বাচনের অন্তরায়, এটা হতে পারে না।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, এখনও চেষ্টা করেন আপনি (ইসি প্রধান) নিরপেক্ষ কাজ করতে। কমিশনার সাহেব আপনাকে আন্তরিকভাবে অনুরোধ করছি, আপনি আপনার বিবেককে প্রশ্ন করুন। এগুলো আপনি সরকারের আদিষ্ট হয়ে করছেন নাকি আপনি নিজে বুঝে করছেন? আদিষ্ট হয়ে করা এটা শুধু অপরাধ নয়, এটা সংবিধানে লংঘন। আপনি আইন এবং সংবিধান ছাড়া অন্য কারোর আদিষ্ট হবেন না। সরকার বলবে, এটা করো, ওটা করো- এমন করবেন না। সেটা করলে আপনি ইতিহাসে থেকে যাবেন সংবিধান লংঘনকারী হিসেবে।

তিনি বলেন, নিরপেক্ষ আচরণের জন্য আমরা প্রত্যেকদিন সিইসিকে স্মরণ করাতে থাকবো। তিনি না মানলে আদালত আছে, সেখানে থেকে আদেশ নেওয়া যাবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, ঐক্য প্রক্রিয়ার সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুসহ ঐক্যফ্রন্টের নেতারা।

এ সম্পর্কিত আরও খবর