গ্রামের পথে আ’লীগের কেন্দ্রীয় নেতারা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 10:24:14

একাদশ সংসদ নির্বাচনে ২৩০ জনকে আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে। ইতোমধ্যেই দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত প্রার্থীদের মনোনয়ন নিশ্চিতের চিঠিও দেওয়া হয়েছে। মনোনয়নের চিঠি নিতে রাজধানীতে আসা স্থানীয় নেতা-কর্মীরা নিজ নিজ এলাকায় চলে গেলেও বাকী ছিলেন কেন্দ্রীয় নেতারা।

তফসিল ঘোষাণার পর থেকেই মনোনয়ন ফরম বিক্রি, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ, শরিকদের সঙ্গে বৈঠক, মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ, আসন ভাগাভাগির দেন-দরবার, চূড়ান্ত মনোনয়ন ফরম বিতরণ নিয়েই গত কয়েক সপ্তাহ ব্যস্ততায় কেটেছে কেন্দ্রীয় নেতাদের। বিশেষ করে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে মাঠে থেকে সবকিছুর তদারকি করতে হয়েছে। অবশেষে কাদেরসহ অন্যান্য কেন্দ্রীয় নেতারা গ্রামের পথে ছুটছেন।

আসছে নির্বাচনে নোয়াখালী-৫ আসন থেকে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন ওবায়দুল কাদের। মঙ্গলবার (২৭ নভেম্বর) সকালে তাই নিজ এলাকায় গেছেন তিনি। সড়কপথেই নোয়াখালীতে যান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। সেখানে পৌঁছে বাবা-মায়ের কবর জিয়ারত করেন মন্ত্রী।

সোমবার সকালে দিনাজপুরের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা ও বিরল উপজেলা নিয়ে গঠিত দিনাজপুর-২ আসন থেকে তিনি আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী। চূড়ান্ত মনোনয়ন সংগ্রহের পর তাই এলাকার জনগণের সঙ্গে দেখা করতে ঢাকা ছেড়েছেন আসনটির বর্তমান সাংসদ খালিদ।

প্রথমবারের মত জাতীয় নির্বাচনে সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রামের সদর আসন খ্যাত চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে নৌকার প্রার্থী হিসেবে নওফেলকে বেছে নিয়েছে আওয়ামী লীগ। তার মনোনয়নে চট্টগ্রামের সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারীদের মধ্যে চাঙাভাব দেখা দিয়েছে। তাই নেতা-কর্মীদের সান্নিধ্য দিতে নওফেলও ছুটে গেছেন নিজ আসনে।

জানা গেছে, মনোনয়ন নিশ্চিত হওয়া কেন্দ্রীয় নেতাদের অধিকাংশই গ্রামে চলে গেছেন। কিংবা যাচ্ছেন। নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হওয়ার আগেই এলাকাবাসীর দোয়া নিতে ও ব্যক্তিগত প্রস্তুতি শেষ করা তাদের উদ্দেশ্য।

আওয়ামী লীগের হেভিওয়েট কেন্দ্রীয় নেতারা গ্রামের পথে থাকায় গুলিস্তানের পার্টি অফিস ও ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে নেতা-কর্মীদের ভীড় তুলনামূলক কম।

নাম প্রকাশে অনিচ্ছুক ধানমণ্ডি অফিসের কর্মকর্তা বলেন, ‘গত কয়েকদিন ধরে নেতা-কর্মীদের পদচারণায় গমগম করেছে কার্যালয়। কাদের স্যার নাই আজকে। আজ কিছুটা ভীড় কম তাই। উনি থাকলে নেতা-কর্মীরা বেশি আসে। উনি প্রতিদিন এখান থেকেই গণমাধ্যমে কথা বলতে পছন্দ করেন।’

এ সম্পর্কিত আরও খবর