চট্টগ্রামে শরিকদের ৩ আসন ছেড়ে দিল বিএনপি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 23:18:04

একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের তিনটি শরিকদের জন্য ছেড়ে দিয়েছে বিএনপি। এছাড়াও বেশ কয়েকটি আসনে বিএনপির একাধিক প্রার্থী চিঠি পেয়েছেন বলেও জানা যায়।

মঙ্গলবার (২৭ নভেম্বর) দুপরে গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে দ্বিতীয় দিনের মতো মনোনয়নের চিঠি দেয় বিএনপি। এতে দরকষাকষিতে তিনটি ছাড়া বাকিগুলোতে নিজেদের প্রার্থী দেয় বিএনপি। ছেড়ে দেওয়া তিনটি আসনের দুইটি এলডিপি ও একটি জামায়াতকে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) আসনে এলডিপির সভাপতি (অব:) অলি আহমদ, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে এলডিপির চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি নুরুল আলমকে চূড়ান্ত করা হয়েছে। চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) সংসদীয় আসনটি জামায়াতকে ছেড়ে দিলেও এখনও প্রার্থীর নাম জানানো হয়নি। এই আসনে জামায়াতের একাধিক প্রার্থী থাকায় দলীয় বৈঠকে প্রার্থী চূড়ান্ত করা হবে বলে জানা যায়।

অপরদিকে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে উত্তর জেলা বিএনপির সদস্য উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি কামালউদ্দীন, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) সাবেক সংসদ সদস্য মোস্তফা কামাল পাশা, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী ও সাবেক সচিব ও আইজিপি ওয়াই বি সিদ্দিকী ও চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে মনোনয়ন দেওয়া হয়েছে।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও তার পুত্র সামির কাদের চৌধুরী, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে এলডিপিকে ছেড়ে দিলেও বিকল্প হিসেবে উপজেলা বিএনপির আহবায়ক শওকত আলী নূরকে রাখা হয়েছে।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান মোরশেদ খানকে গত সোমবার (২৬ নভেম্বর) চিঠি দেওয়া হয়েছিল। এরপরে স্থানীয় নেতা-কর্মীরা ক্ষুব্ধ হয়ে গণপদত্যাগের ঘোষণা দিলে আজ মঙ্গলবার নগর বিএনপির জ্যেষ্ঠ সহ-সভাপতি আবু সুফিয়ানকে চিঠি দেওয়া হয়। চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনকে মনোনয়ন দেওয়া হলেও এই আসনে একাধিক প্রার্থী চিঠি পেয়েছেন বলে জানা যায়।

চট্টগ্রাম-১০ (পাহাড়তলী-ডবলমুরিং) আসনে ভাইস-চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা ) আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে দক্ষিণ জেলা বিএনপি'র সাধারণ সম্পাদক গাজী শাহজাহান জুয়েল ও দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি এনামুল হক এনাম, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে জেলা বিএনপির নেতা আলহাজ্ব মোস্তাফিজুর রহমান ছাড়াও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে দক্ষিণ জেলা বিএনপির সভাপতিআলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরী দলীয় মনোনয়নের চিঠি পেয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর