সরকারী ব্রিফিংয়ে অংশ নিতে পারবেন না রিটার্নিং কর্মকর্তারা  

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:14:57

রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্বাচন কমিশনের (ইসি) সম্মতি ছাড়া কর্মস্থলের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি সরকারের কোনো উন্নয়ন অথবা প্রশাসনিক এবং নির্বাচন সংক্রান্ত কোনো ব্রিফিংয়ে অংশ গ্রহণ না করারও নির্দেশনা দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়টি অবহিত ও প্রতিপালন করতে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককেও চিঠির অনুলিপি পাঠানো হয়েছে। গত ৮ নভেম্বর ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং ৬৪ জেলা প্রশাসককে রিটার্নিং অফিসার নিয়োগ দেওয়া হয়।

ইসির উপ-সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, নির্বাচনকালীন সময়ে রিটার্নিং অফিসারের চাকরি নির্বাচন কমিশনে ন্যস্ত থাকায় তাদেরকে নির্বাচন কমিশনের সম্মতি ছাড়া কর্মস্থল ত্যাগ অথবা সরকারের কোনো উন্নয়ন অথবা প্রশাসনিক এবং নির্বাচন সংক্রান্ত কোনো ব্রিফিংয়ে অংশ গ্রহণ না করার বিষয়ে ইসি নির্দেশ দিয়েছেন।

এদিকে এ চিঠি পাওয়ার পর রিটার্নিং কর্মকর্তাদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়। তারা এ নির্দেশনায় গণমাধ্যমের সঙ্গেও ব্রিফ করা যাবে না বলে ধারণা পোষণ করেন।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, রিটার্নিং কর্মকর্তারা সাংবাদিকদের ব্রিফ করতে পারবে না, এমন কোনো নির্দেশনা জারি করা হয়নি। তবে রিটার্নিং কর্মকর্তাদের নির্বাচন কমিশন ছাড়া অন্য কেউ ব্রিফ করতে পারবে না, সে নির্দেশনা মন্ত্রিপরিষদকে দেওয়া হয়েছে। কাজেই রিটার্নিং কর্মকর্তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে বা ব্রিফ করতে কোনো বাধা নেই। যেহেতু রিটার্নিং কর্মকর্তারা নির্বাচন কমিশনের অধীন, তাই সরকারের কোনো মন্ত্রণালয়, দফতরকে তারা ব্রিফ করতে পারবে না। এক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাদের কেবল নির্বাচন কমিশনেই ব্রিফ করবে।

এরআগে বিএনপি মঙ্গলবার ইসিতে পাঠানো একটি চিঠিতে অভিযোগ করে, গত ১৩ নভেম্বর রিটার্নিং কর্মকর্তারা ইসির নির্দেশনামূলক সভায় অংশ নেওয়ার পর তাদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেকে নিয়ে ব্রিফিং করা হয়েছিল। এ ধরনের আচরণ সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচনের বিরাট অন্তরায় উল্লেখ করে চিঠিতে বিএনপি মহাসচিব বলেন, এটা লেভেল প্লেয়িং ফিল্ডের জন্য অশনি সংকেত।

পরবর্তীতে ১৪ দল বলেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং করার অভিযোগ কাল্পনিক। এ ধরনের অভিযোগের মধ্যে ২০ নভেম্বর ইসি সচিব হেলালুদ্দীন জানান, নির্বাচন কমিশন ছাড়া কোনো মন্ত্রণালয়ে যাতে রিটার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা না করে, সেজন্য মন্ত্রিপরিষদ বিভাগে নির্দেশনা পাঠানো হচ্ছে।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।

এ সম্পর্কিত আরও খবর