কোনো যুদ্ধাপরাধীকে দলীয় প্রতীক দেয়া হবে না: নজরুল ইসলাম খান

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-06-26 04:25:18

কোনো যুদ্ধাপরাধীকে দলীয় প্রতীক ধানের শীষ দেয়া হবে না বলে জানিয়েছেন বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান নজরুল ইসলাম খান।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

২০ দলীয় ঐক্যজোটের অংশীদার জামায়াত ইসলামী বাংলাদেশ বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ নির্বাচন করছে। এতে যুদ্ধাপরাধী প্রার্থীদের মনোনয়নের বিষয়ে বিএনপি কতটুকু সতর্ক এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,

‘আপনাদের আশ্বস্ত করতে চাই, ধানের শীষ প্রতীকে কোনো যুদ্ধাপরাধীকে মনোনয়ন দেয়া হবে না। তবে জামায়াতের মধ্যে অনেক মুক্তিযোদ্ধা আছে। সুতরাং তাদের প্রতীক দিতে কোন অসুবিধা নেই’।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য আরও বলেন, আওয়ামী লীগ ২০১৪ সালের মতো জোর করে ক্ষমতায় যাওয়ার চেষ্টা করছে। বিএনপি ও জাতীয় ঐক্যফন্ট নির্বাচনে যাচ্ছে এই খবর শোনার পর সরকারের মাথা খারাপ হয়ে গেছে। সাদা পোশাকে আটক চলছে। প্রার্থীদের বাড়ি ঘেরাও করে রাখা হয়েছে, গ্রেফতার করা হচ্ছে। এই পরিস্থিতি সুষ্ঠু নির্বাচনের পথে অন্তরায়। কোন গণতান্ত্রিক সরকার এমন আচরণ করতে পারে না।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে উদ্যেশ্য করে তিনি বলেন, এটা রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। এটা কোনো দলের প্রতিষ্ঠান না। কিংবা দলীয় সরকারের প্রতিষ্ঠান নয়।

এসময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিরপেক্ষ আচরণ করার আহ্বান জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক বেলাল হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর