একাধিক মনোনয়ন, বিভ্রান্ত মাঠ পর্যায়ের বিএনপির নেতাকর্মীরা

বিবিধ, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 10:04:21

চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার ২২টি ইউনিয়ন এবং ২টি পৌরসভা নিয়ে চুয়াডাঙ্গা-১ সংসদীয় আসন। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৬ হাজার ৮৬৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৭৮৮ ও নারী ভোটার ২ লাখ ৮০ জন।

এই আসনটি এক সময় বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত থাকলেও নবম জাতীয় সংসদ নির্বাচনে আঘাত হানে আওয়ামী লীগ। এরপর দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে ফের আওয়ামী লীগ ক্ষমতায় আসলে বিএনপির অবস্থা আরও শোচনীয় হয়ে পড়ে।

এবার একাদশ জতীয় সংসদ নির্বাচনে এই আসনটি পুনরায় ফিরে পেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি। ইতোমধ্যেই তারা নির্বাচনী এলাকায় গণসংযোগের পাশাপাশি নানাভাবে শুরু করেছে প্রচার-প্রচারণা। তবে এই আসনে বিএনপির একাধিক প্রার্থীকে মনোনয়ন দেয়ায় বিভ্রান্ত মাঠ পর্যায়ের নেতাকর্মীরা। তারা সিদ্ধান্ত নিতে পারছে না মাঠ পর্যায়ে কার হয়ে কাজ করবে। এছাড়া একাধিক প্রার্থী হওয়ায় সাধারণ ভোটারদের মাঝেও সৃষ্টি হচ্ছে বিভ্রান্তি।

চুয়াডাঙ্গা-২ আসনে বিএনপির প্রার্থী ব্যবসায়ী বাবু খান এককভাবে মনোনয়ন পেলেও চুয়াডাঙ্গা-১ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নের চিঠি পেয়েছেন পাঁচজন। এরা হলেন- বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক এমপি শামসুজ্জামান দুদু, জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস, চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শরিফুজ্জামান শরীফ, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য লে. কর্নেল (অব.) সৈয়দ কামরুজ্জামান ও জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল জব্বার সোনা।

সরাসরি এককভাবে এই আসনে কে হচ্ছেন বিএনপির প্রার্থী তা এখনো নির্ধারণ করা হয়নি। এদিকে প্রার্থীরাও মনোনয়ন পাওয়ার খবর পেয়ে এলাকায় কৌশলে চালিয়ে যাচ্ছেন প্রচারণা। অবশ্য মাঠ পর্যায়ে নেতারা বলছে, কৌশলগত কারণেই চুয়াডাঙ্গা-১ আসনে একধিক প্রার্থী দিয়েছে বিএনপি। তবে বাছাই প্রক্রিয়া শেষে দলের সিদ্ধান্তে যে মনোনয়ন পাবে তার হয়েই কাজ করবে সাধারণ নেতারা।

এ ব্যাপারে জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ওয়াহেদুজ্জামান বুলা জানান, নেতাকর্মী ও ভোটাররা বিভ্রান্ত হলেও বাছাইয়ের পর তা স্পষ্ট হয়ে যাবে। একাধিক প্রার্থী হলেও শেষ পর্যন্ত দল যাকে মনোনয়ন দেবে তার হয়েই কাজ করবে সবাই।

এ সম্পর্কিত আরও খবর