প্রধানমন্ত্রী নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করছেন: রিজভী

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:32:34

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে ‘লেভেল প্লেইং’ ফিল্ড তৈরি করতে দিচ্ছেন না বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আসন্ন নির্বাচনে আওয়ামী লীগকে বিজয়ী করতে সশস্ত্র বাহিনীর দেড় শতাধিক অবসরপ্রাপ্ত কর্মকর্তা মাঠে নামছেন বলে ইতোমধ্যে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। যাদের অধিকাংশই আওয়ামী লীগের সুবিধাভোগী কর্মকর্তা বলে পরিচিত ছিলেন। গত মঙ্গলবার বিকালে গণভবনে সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তারা এই অঙ্গীকার ব্যক্ত করেছেন।

সশস্ত্র বাহিনীর এ সদস্যদদের পূর্বেও দলীয় কাজে ব্যবহার করেছেন আওয়ামী লীগ। এখন তাঁদের চিন্তা হচ্ছে কিভাবে নির্বাচনকে প্রভাবিত করা যায়, কাদেরকে ব্যবহার করা যায় এগুলো নিয়ে গোপনে নানা ছক, ষড়যন্ত্র, নকশা, ম্যাপ তৈরি করেছেন বলেও অভিযোগ করেন রিজভী।

রিজভী তার অভিযোগের ভিত্তিতে যুক্তি তুলে ধরে বলেন, 'নির্বাচনী আচরণবিধি অনুযায়ী প্রধানমন্ত্রী সরকারি সুযোগ সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি। নির্বাচনের আচরণবিধির ১৪ ধারায় বলা আছে, সরকররের সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি তার সরকারি কর্মসূচির সাথে নির্বাচনী কর্মসূচি বা কর্মকাণ্ড যোগ করতে পারবেন না। এখন প্রশ্ন হচ্ছে গণভবনে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দেড়’শ সেনা কর্মকর্তা আওয়ামী লীগের পক্ষে নির্বাচনী কাজ করার যে অঙ্গীকার করেছেন সেটা কি আচরণ বিধি ভঙ্গ নয়? এখন এটা একটা বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

কেননা সেদিনের অনুষ্ঠানটি সরকারি কোন কর্মসূচি ছিল না। সরকারের সব ধরণের সুযোগ-সুবিধা ভোগ করে এবং রাষ্ট্রীয় ভবন গণভবনকে ব্যবহার করে প্রধানমন্ত্রীর এ ধরণের কর্মকান্ড গ্রহণযোগ্য নির্বাচনকে বিতর্কিত করে তুলেছে। তার এসব নির্বাচনী আইনবিরোধী কর্মকাণ্ডে প্রতীয়মান হয় যে, সরকার একতরফা ও ভোটারশূন্য নির্বাচনের পথেই হাঁটছে। প্রধানমন্ত্রী নিজে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে নির্বাচনের ‘লেভেল প্লেয়িং’ ফিল্ড নির্মাণ করতে দিচ্ছেন না'।

এসময় বিএনপির পক্ষ থেকে প্রশাসনের যে সকল কর্মকর্তাদের প্রত্যাহারের দাবি জানিয়েছিল তাদের তালিকা সাংবাদিকদের দেখিয়ে বিএনপির এ কেন্দ্রীয় নেতা বলেন, বিতর্কিত এসকল কর্মকর্তাদের কেন প্রত্যাহার করা হয়নি?

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর