টহল গাড়ি কিনতে অতিরিক্ত ৩৩ কোটি টাকা চায় বিজিবি

বিবিধ, নির্বাচন

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-21 19:38:38

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব নির্বাচনী এলাকায় টহল দিতে ৭০টি নতুন পিকআপ ভ্যান কিনতে চায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এজন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে বরাদ্দের অতিরিক্ত ৩৩ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব আবু নাছের ভূঁঞা স্বাক্ষরিত এক চিঠিতে অর্থ মন্ত্রণালয়ের কাছে এ অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে। চলতি অর্থ বছরে বরাদ্দ বাজেটের অতিরিক্ত হিসেবে এই অর্থ চাওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচনী দায়িত্ব সুষ্ঠু ও সুন্দরভাবে পালন করতে ৭০টি পিকআপ প্রয়োজন। এ জন্য ২০১৮-১৯ অর্থ বছরে বরাদ্দের অতিরিক্ত ৩৩ কোটি ৬০ লাখ টাকা প্রয়োজন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাত্র ২৭ দিনের মধ্যে বিজিবির জন্য পিকআপ ভ্যান কিনতে এতো টাকা জোগার করা অসম্ভব। কারণ টেন্ডার ছাড়া ৭০টি গাড়ি কেনার কোনো অনুমতি নেই। আর এতো অল্প সময়ের মধ্যে টেন্ডারও করা সম্ভব না। সুতরাং পুরাতন পিকআপ ভ্যান দিয়েই বিজিবিকে টহল দিতে হবে।

জানা গেছে, সম্প্রতি আনসার-ভিডিপির প্লাটুন ও সহযোগী প্লাটুন কমান্ডারের দৈনিক বেতন ৫২৫ টাকা পরিবর্তে এক হাজার ৫০ টাকা করার প্রস্তাব করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আসন্ন নির্বাচনে ৪ লাখ ৮২ হাজার আনসার-ভিডিপি সদস্য দায়িত্ব পালনে অতিরিক্ত খরচ হবে ২৪৩ কোটি টাকা।

অন্যদিকে, সম্প্রতি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অস্ত্র ও গুলি কিনতে ১৩৯ কোটি ৮৬ লাখ ৮ হাজার ২৫০ টাকা ছাড় করে অর্থ মন্ত্রণালয়। এই অর্থ দিয়ে ৩০ হাজার শটগান এবং ৩০ লাখ গুলি (কার্তুজ) কেনা হবে।

এ সম্পর্কিত আরও খবর