এবার ডিগবাজির চেষ্টায় ব্যর্থ হুইপ সেলিম!

বিবিধ, নির্বাচন

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 20:00:39

ডিগবাজি দিতে চেয়েছিলেন, কিন্তু নিজের ভুলে নিজেই ধরা পড়ে গেলেন সিলেট-৫ আসনের বর্তমান সাংসদ ও বিরোধীদলীয় হুইপ জাতীয় পার্টি নেতা সেলিম উদ্দিন। বর্তমানে সেলিম উদ্দিন ইস্যু ঝড় তুলছে সিলেটের নির্বাচনী চায়ের কাপে। চূড়ান্ত দলীয় মনোনয়ন পেতে ব্যর্থ হলেও তিনি মাঠ ছাড়বেন না, এমনটাই হয়তো চিন্তা ছিল তার। তবে মনোনয়নপত্র বাতিল হয়ে যাওয়ায় সব চেষ্টাই তার ব্যর্থ হয়েছে।

রাজনীতিতে সেলিম উদ্দিনের ডিগবাজি দেয়া নতুন নয়। মূল বাড়ি সিলেট-৬ আসনের বিয়ানীবাজারে হলেও দশম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৫ আসন থেকে বিনা ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। আওয়ামী লীগের প্রার্থী থাকা সত্ত্বেও দখলে নিয়েছিলেন ওই আসনটি। তখন আওয়ামী লীগের প্রার্থী মাসুক উদ্দিন আহমদ মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলে বিনা ভোটে এমপি হন তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার সেলিম উদ্দিনের আসনে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদারকে প্রার্থী ঘোষণা করেছে। সেলিম উদ্দিন বুঝতে পারেন এবার হয়তো তার সিলেট-৫ আসনে এমপি হওয়ার পথ বন্ধ হয়ে গেছে। তবুও তিনি মনোনয়নপত্র জমা দেন। পাশাপাশি নিজ এলাকা সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনেও মনোনয়নপত্র জমা দেন সেলিম উদ্দিন।

এখানেই শেষ নয়, এবার তিনি ভাবলেন সিলেট-৬ আসনটিও হয়তো জাতীয় পার্টি পাবে না। তাই আরও কৌশলী হলেন। সিলেট-৬ আসনে দলীয় মনোনয়নপত্রসহ স্বতন্ত্র প্রার্থী হিসেবে আরও একটি মনোনয়নপত্র জমা দেন। সব মিলিয়ে তিনি মনোনয়নপত্র জমা দেন তিনটি।

তবে গতকাল রোববার (২ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে রিটার্নিং কর্মকর্তা এম কাজী এমদাদুল ইসলাম তার তিনটি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। রিটার্নিং কর্মকর্তা জানান, আরপিও অনুযায়ী এক প্রার্থীর দলীয় এবং স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দেয়ার বিধান নেই। তবে প্রার্থী কোনটি রাখবেন সেই সুযোগ দেয়া যেতে পারে। তখন সেলিম উদ্দিন অনুপস্থিত থাকায় সেই সুযোগটিও হাতছাড়া হয়। এছাড়া ওই তিনটি মনোনয়নপত্রের হলফনামায় স্বাক্ষর দিতে ভুলে যান সেলিম উদ্দিন।

পরে মনোনয়নপত্র তিনটি বাতিলের খবর পেয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এসেছিলেন সেলিম উদ্দিন। তিনি মনোনয়ন ফিরে পেতে আপিল করেছেন। দলীয় মনোনয়ন ঠিক রাখতেও তিনি দৌড়ঝাঁপ করছেন।

এ সম্পর্কিত আরও খবর