রব্বানীর মনোনয়ন গ্রহণে হাইকোর্টের নির্দেশ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 22:34:03

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে বিএনপি মনোনীত প্রার্থী ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর রংপুর জেলার পলিটিক্যাল সেক্রেটারি গোলাম রব্বানীর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

গোলাম রব্বানীর করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (৩ ডিসেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এ আদেশ দেন।

গোলাম রব্বানীর পক্ষে আইনজীবী ছিলেন এজেএম মোহাম্মদ আলী। শুনানিতে তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট শিশির মনির ও ব্যারিস্টার ইমরান এ সিদ্দিকী।

সূত্র জানায়, গত ২৮ নভেম্বর রংপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্তকর্তা এনামুল হাবীবের কাছে মনোনয়নপত্র দাখিল করতে গেলে গোলাম রব্বানীর প্রস্তাবক ও আইনজীবীকে বাধা দেয় পুলিশ। এ সময় বিভিন্ন অজুহাত দেখিয়ে মনোনয়নপত্র দাখিলে বাধার সৃষ্টি করে কালক্ষেপণ করতে থাকেন রিটার্নিং কর্মকর্তা। এক পর্যায়ে সময় উত্তীর্ণের অজুহাত দেখিয়ে মনোনয়নপত্র গ্রহণ করা হয়নি।

এ ব্যাপারে শনিবার নির্বাচন কমিশনে অভিযোগ দেয়া হয়। কিন্তু নির্বাচন কমিশন থেকে সুস্পষ্ট কোনো সিদ্ধান্ত না পাওয়ায় রোববার হাইকোর্টে রিট করা হয়। সোমবার (৩ ডিসেম্বর) এর শুনানি শেষে হাইকোর্ট গোলাম রব্বানীর মনোনয়নপত্র গ্রহণের পক্ষে রায় দেন।

রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে বর্তমান এমপি আওয়ামী লীগের প্রবীণ নেতা আশিকুর রহমান। তিনি এবারো এই আসন থেকে নির্বাচনে অংশ নিতে মনোনয়ন জমা দিয়েছেন। মনোনয়ন যাচাই-বাছাই শেষে ২ ডিসেম্বর রোববার এ আসনে দুই বিএনপি প্রার্থীসহ ৪ জনের মনোনয়ন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। এ আসনে বর্তমানে বিএনপি-জামায়াত সমর্থিত কোনো প্রার্থী নেই।

উল্লেখ্য, জামায়াত নেতা গোলাম রব্বানী ২০১৪ সালে অনুষ্ঠিত মিঠাপুকুর উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী জাকির হোসেনকে পরাজিত করে। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি-জামায়াত জোটের সহিংস আন্দোলনের বেশ কিছু মামলায় তিনি প্রায় সাড়ে ৪ বছর কারাগারে আটক থাকেন। এরপর তাকে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর