মনোনয়ন না নেয়ার অভিযোগ: ছয় রিটার্নিং কর্মকর্তার প্রতিবেদন দাখিল

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 08:14:17

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা না নেয়ার অভিযোগে ছয় রিটার্নিং কর্মকর্তার কাছে প্রতিবেদন চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জবাবে রিটার্নিং কর্মকর্তারা যথাসময়ে প্রার্থীদের উপস্থিত না হওয়া ও যথাযথভাবে মনোনয়নপত্র দাখিল না করার কথা উল্লেখ করে প্রতিবেদন দাখিল করেছেন।

ইসি সূত্রে জানা গেছে, ঢাকার বিভাগীয় কমিশনার, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, রংপুর, সাতক্ষীরা ও টাঙ্গাইলের জেলা প্রশাসকের (ডিসি) বিরুদ্ধে অভিযোগ আসে। তারা সকলেই এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা। প্রার্থী হতে আগ্রহী সাতজনের পৃথক আবেদনের প্রেক্ষিতে কমিশন তাদের চিঠি দেয়।

জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী হতে চেয়েছিলেন মোহাম্মদ কাজী জাহাঙ্গীর। তার অভিযোগ, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গত ২৮ নভেম্বর বিকাল ৪টা ৪০ মিনিটে তিনি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গেলেও তার মনোনয়নপত্র গ্রহণ করা হয়নি। বিষয়টি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বরাবর আবেদন জানান তিনি। ওই আবেদনের প্রেক্ষিতে ওই জেলার রিটার্নিং কর্মকর্তাকে প্রতিবেদন দিতে বলেছে ইসি। যদিও প্রতিবেদনে রিটার্নিং কর্মকর্তা যথাযথভাবে মনোনয়ন দাখিল হয়নি মর্মে প্রতিবেদন দিয়েছেন।

ঢাকা বিভাগীয় কমিশনারের বিরুদ্ধে ঢাকা-৯ আসনের মির্জা আব্বাস ও ঢাকা-১৬ আসনের সাদাকাত খাঁন ফাক্কু মনোনয়নপত্র জমা না নেয়ার অভিযোগ তুলে কমিশনের কাছে অভিযোগ দেন। কমিশনের চাওয়া প্রতিবেদনের জবাবে সংশ্লিষ্ট রিটার্নিং কমকর্তারা জানিয়েছেন, বিকাল পাঁচটা পর্যন্ত সকলের মনোনয়নপত্র গ্রহণ করা হয়েছে। এরপরে যারা এসেছেন তাদের মনোনয়নপত্র গ্রহণ করা হয়নি।

এছাড়াও নংরসিংদীর রিটার্নিং কর্মকতার বিরুদ্ধে নরসিংদী-৩ আসনে মনোনয়নপত্র গ্রহণে অনীহা প্রকাশের অভিযোগ তোলেন মো: আব্দুল লতিফ। আর রংপুর-৫ আসনের প্রার্থী গোলাম রব্বানী রংপুর জেলা প্রশাসকের বিরুদ্ধে, সাতক্ষীরা-৩ আসনের প্রার্থী হতে ইচ্ছুক আ ইউসুফ মো: আব্দুল্লাহ সাতক্ষীরার জেলা প্রশাসকের বিরুদ্ধে, টাঙ্গাইল-৮ আসনের মো: রেজাউল করিম টাঙ্গাইল জেলা প্রশাসকের বিরুদ্ধে মনোনয়ন গ্রহণে অনীহার বিষয়টি তুলে ধরে অভিযোগ করেন। তারাও আগ্রহী প্রার্থীরা যথাসময়ে উপস্থিত হননি মর্মে প্রতিবেদন দাখিল করেছেন। এবং যথাযথভাবে মনোনয়ন দাখিল না করার বিষয়টি তুলে ধরেছেন।

এ বিষয়ে নির্বাচন কমিশনের উপসচিব মো: অাব্দুল হালিম খান বার্তা২৪.কমকে বলেন, আমরা কিছু অভিযোগের পরিপ্রেক্ষিতে রিটার্নিং কর্মকর্তাদের কাছে প্রতিবেদন চেয়েছি। তারা জবাবে বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক সময়ে প্রার্থীদের উপস্থিত না হওয়ার বিষয়টিই উল্লেখ করেছেন। মঙ্গলবার আমরা প্রতিবেদন কমিশনে উপস্থাপন করব।

গত ২৮ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন পর্যন্ত ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র দাখিল হয়েছিল। ২ ডিসেম্বর বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

বাতিল হওয়া প্রার্থীরা বুধবার পর্যন্ত আপিল শুরু করতে পারবেন। সোমবার প্রথমদিনের ৮২ আপিল আবেদন পড়েছে। এগুলোর মধ্যে নেত্রকোনা-১ আসনের বৈধ প্রার্থী মানো মজুমদারকে ঋণ খেলাপি উল্লেখ করে তার প্রার্থীতা বাতিল করার জন্য আবেদন করেছেন ওই আসনের শাহ কুতুবুদ্দীন আহমদ। ৬ থেকে ৮ ডিসেম্বর শুনানি করে আপিল আবেদন নিষ্পত্তি করবে কমিশন।

আগামী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর