নির্বাচনে টহল দিতে ৭৫ কোটি টাকা চেয়েছে বিজিবি ও কোস্ট গার্ড

বিবিধ, নির্বাচন

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-26 23:58:19

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টহল দিতে বাজেটের অতিরিক্ত ৭৫ কোটি টাকা চেয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ কোস্ট গার্ড। সোমবার (৩ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব আবু নাছের ভূঞা স্বাক্ষরিত পৃথক দুটি চিঠিতে নির্বাচন কমিশন ও অর্থ মন্ত্রণালয়ের কাছে এ অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে।

চিঠি দু’টিতে উল্লেখ করা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইন–শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত থাকবে বিজিবি ও বাংলাদেশ কোস্ট গার্ড। বিজিবি চাহিদা অনুযায়ী ৭২ কোটি ৯৭ লাখ এবং কোস্ট গার্ডের চাহিদা অনুযায়ী ৩ কোটি ৮৫ লাখ টাকা আগাম বরাদ্দ প্রয়োজন। বাংলাদেশ কোস্ট গার্ড উপকূল অঞ্চল ও দেশের ৪০টি দ্বীপের নির্বাচন এলাকায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে।

প্রসঙ্গত, নির্বাচনী এলাকায় টহল দেওয়ার জন্য ৭০টি নতুন পিকআপ ভ্যান কিনতে চায় বিজিবি। এজন্য গত ২ ডিসেম্বর বিজিবি’র জন্য অতিরিক্ত ৩৩ কোটি ৬০ লাখ টাকা এবং গত মাসে আনসার ভিডিপির প্লাটুন ও সহযোগী প্লাটুন কমান্ডারদের দৈনিক বেতন ৫২৫ টাকার পরিবর্তে এক হাজার ৫০ টাকা করতে অতিরিক্ত ২৪৩ কোটি টাকা চেয়ে অর্থমন্ত্রণালয়কে চিঠি দেয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। আর সম্প্রতি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অস্ত্র ও গুলি কিনতে ১৩৯ কোটি ৮৬ লাখ ৮ হাজার ২৫০ টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়। ওই অর্থ দিয়ে ৩০ হাজার শটগান এবং ৩০ লাখ গুলি (কার্তুজ) কেনা হবে।

এ সম্পর্কিত আরও খবর