ভোট উৎসবে নেই প্রবাসীরা

বিবিধ, নির্বাচন

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:46:19

নির্বাচন মানেই উৎসব। সেই উৎসবে এবার শামিল হতে পারছেন না প্রবাসীরা। এক সময় ভোট এলেই দেশে আসতেন। ভোটে দাঁড়িয়েছেন এমন স্বজনের জন্য টাকা-পয়সা উজার করে দিতেন। এবার আর দেশে আসার আগ্রহ নেই তাদের।

এবার প্রবাসীদের মনে আতঙ্ক ঘিরে ধরেছে। মামলা ও হামলার আশঙ্কায় নির্বাচনকে সামনে রেখে প্রবাসীদের দেশে ফেরার দৃশ্য খুব একটা চোখে পড়েনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হতে পারে এমন আশঙ্কা রয়েছে প্রবাসীদের মনে। সিলেট জেলার ৬টি আসনই প্রবাসী অধ্যুষিত। ফলে প্রবাসীকে জেতাতে দেশে ছুটে আসতেন অনেকেই। এবার আওয়ামী লীগ মনোভাব সম্পন্ন প্রবাসীদের কেউ কেউ দেশে এলেও বিরোধী ঘরানার প্রবাসীরা রয়েছেন চরম আতঙ্কে। দেশে এসে গ্রেফতার হয়ে কারাভোগের পর বেরিয়ে বিদেশেও যেতে পারছেন না কেউ কেউ।

চলতি বছরের ২১ আগস্ট রাতে ওসমানীনগরের নিজ বাড়ি থেকে গ্রেফতার হন যুক্তরাজ্য যুবদলের সভাপতি আবুল খায়ের। সেই থেকে কারাগারে ছিলেন। জামিনে বেরিয়ে তিনি গত ১৮ নভেম্বর পুনরায় লন্ডনে চলে যাচ্ছিলেন। ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশ তাকে গ্রেফতার করে। ফলে আর দেশ ছাড়া হয়নি এই যুবদল নেতার।

গত ৩ সেপ্টেম্বর সন্ধ্যায় সিলেট থেকে গ্রেফতার হন যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম মামুন। নগরীর খাসদবির ইলাশকান্দি এলাকার উদয়ন ৪২ নং বাসা থেকে সিলেট মহানগর গোয়েন্দা পুলিশ তাকে গ্রেফতার করেছিল। ঈদ করতে দেশে এসেছিলেন মামুন। এরপর টানা আড়াই মাস কারাবরণ। কোনো রকম জামিনে বেরিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন তিনি। তাদের বিরুদ্ধে লন্ডন দূতাবাসে বিক্ষোভ ও বঙ্গবন্ধুর ছবি ভাঙচুরের অভিযোগে মামলা হয়।

১৪ আগস্ট বিয়ানীবাজার উপজেলার খশিরবন্দ হাতিটিলা গ্রামের নিজ বাড়ি থেকে গ্রেফতার হয়েছিলেন ব্রাজিল প্রবাসী শেখ হেলাল আহমদ বাদশা ওরফে খালেদ আহমদ বাদশা (৫১)। তার বিরুদ্ধে অভিযোগ ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করে ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করার। এরপর প্রবাসীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। ফলে বিরোধী মতের প্রবাসীরা জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশে ফিরছেন না।

অন্যদিকে এবার সিলেটের সবগুলো আসনে প্রবাসী প্রার্থী থাকলেও অনেকে মনোনয়ন পাননি। এ জন্য প্রবাসীদের উপস্থিতিও কম।

যুবদল নেতা সাঈদুর রহমান সাঈদ জানান, নির্বাচনের তফসিল ঘোষণার পরও পুলিশ ব্যাপক ধরপাকড় করছে। জামিন পেয়ে বিদেশে যাওয়ার সময় বিমানবন্দরে গ্রেফতার হচ্ছে। ফলে প্রবাসীদের মধ্যে দেশে আসতে অনাগ্রহের সৃষ্টি হয়েছে বলে দাবি করেন তিনি।

যুক্তরাজ্য ছাত্রদল নেতা সাফিন আহমদ জানান, নির্বাচনের আগে দেশে আসার ইচ্ছে ছিল তার। রাজনৈতিক পরিবেশ ভালো না থাকায় আসতে পারেননি। তার পরিবারই তাকে আসতে দেয়নি।

এ সম্পর্কিত আরও খবর